logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ নভেম্বর ২০২০, ২০:৫৬
আপডেট : ১৬ নভেম্বর ২০২০, ২৩:৫৯

করোনাভাইরাস: ৯৫ ভাগ সুরক্ষা দেবে মডার্নার ভ্যাকসিন

করোনাভাইরাস: ৯৫ ভাগ সুরক্ষা দেবে মডার্নার ভ্যাকসিন
ছবি: সংগৃহীত
মার্কিন বায়োটেক কোম্পানি মডার্না ইনকর্পোরেশন দাবি করেছে, তাদের ভ্যাকসিন ৯৫ ভাগের বেশি কার্যকর। খবর বিবিসির।

তৃতীয় ধাপের পরীক্ষার পর প্রাপ্ত প্রাথমিক ফলাফলের বরাতে এমন দাবি করেছে কোম্পানিটি। ভ্যাকসিনের ব্যবহার শুরুর জন্য আসছে কয়েক সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করবে বলে জানিয়েছে মডার্না।

মার্কিন যুক্তরাষ্ট্রের অপর ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের ভ্যাকসিনের থেকে বেশি কার্যকর দাবি করা হলো। এর আগে ফাইজার দাবি করে, তাদের টিকা করোনা থেকে মানুষকে ৯০ শতাংশের বেশি সুরক্ষা দিতে সক্ষম।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেন, খুব আনন্দের সংবাদ এটি। কোভিড-১৯ থেকে ৯৪.৫ শতাংশ সুরক্ষা দিতে পারা সত্যিই অসাধারণ বিষয়।

মডার্নার প্রধান মেডিকেল কর্মকর্তা ডা. তাল জ্যাকস বলেন, ‘আমার জীবন এবং ক্যারিয়ারের অন্যতম সেরা মুহূর্ত ভ্যাকসিনটির উন্নতি করতে পারা। রোগ প্রতিরোধে এমন কার্যকর ফলাফল পাওয়া বিস্ময়কর।’

এক বিবৃতিতে মডার্না জানিয়েছে, তাদের তৃতীয় ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের বড় কোনও স্বাস্থ্যঝুঁকি দেখা যায়নি। ৩০ হাজার স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশ নিয়েছিল এবং তারা ভ্যাকসিনের ২টি ডোজ নিয়েছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ভ্যাকসিনটি করোনা প্রতিরোধে ৯৪.৫ ভাগ কার্যকর।

কোম্পানিটি দাবি করেছে, চূড়ান্ত পরীক্ষায় যুক্তরাষ্ট্রে ৩০ হাজার মানুষকে চার সপ্তাহের ব্যবধানে ভ্যাকসিনের দুটি ডোজ দেয়া হয়েছিল। এতে এখন পর্যন্ত অসুস্থতা বা শারীরিক কোনও জটিলতা খবর পাওয়া যায়নি। কেউ গুরুতর অসুস্থ হননি বা গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হয়নি। তবে যাদের ডোজ প্রয়োগ করা হয়েছে তাদের মধ্যে কয়েকজন শরীরে ব্যথা এবং মাথা ব্যথার মতো উৎসর্গ অনুভব করেছে।

এসএস

RTVPLUS