logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ নভেম্বর ২০২০, ১০:০৪
আপডেট : ১৬ নভেম্বর ২০২০, ১০:১৮

গোল্ডেন ভিসার ক্যাটাগরি বাড়ছে সংযুক্ত আরব আমিরাতে

The Golden Visa category is growing in the UAE
সংযুক্ত আরব আমিরাত (ফাইল ছবি)
সংযুক্ত আরব আমিরাত ‘গোল্ডেন ভিসায়’ আবেদনের ক্যাটাগরি বাড়াবে। বিশেষায়িত পেশা ও বিশেষ ডিগ্রিধারীরা এই সুবিধা পাবেন। দেশটির ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল–মাকতৌম রোববার (১৫ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানান। খবর রয়টার্সের।

সাধারণত সংযুক্ত আরব আমিরাতে কাজের সুযোগ বিবেচনা করে ভিসার মেয়াদ বাড়ানো হয়ে থাকে। গোল্ডেন ভিসাধারীরা ১০ বছর দেশটিতে বসবাসের সুযোগ পেয়ে থাকেন। এই ভিসার মাধ্যমে বিনিয়োগকারী, শিক্ষার্থী ও পেশাজীবীদের দেশটিতে থাকার সুযোগ দেওয়া হচ্ছে।

দেশটির ভাইস প্রেসিডেন্ট রশিদ আল-মাকতৌম বিবৃতিতে বলেন, ডক্টরেট ডিগ্রিধারী, চিকিৎসক, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক, তড়িৎ কৌশল, বায়োটেকনোলজি ও কম্পিউটার প্রোগ্রামিং প্রকৌশলীরা এই গোল্ডেন ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা সায়েন্স, রোগতত্ত্বে যাদের বিশেষ ডিগ্রি রয়েছে এবং সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত যেসব শিক্ষার্থী মেধাক্রমে শীর্ষ স্থান অধিকার করেছেন, তারাও এই ভিসার জন্য আবেদন করতে পারবেন। একই সঙ্গে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যাদের গ্রেট পয়েন্ট অ্যাভারেজ ৩.৮০ বা এর ওপরে রয়েছে, তারাও এই সুযোগ পাবেন।

সংযুক্ত আরব আমিরাত ২০১৮ সালে দীর্ঘমেয়াদী এই ভিসাব্যবস্থা চালুর ঘোষণা দেয়। এরপর ২০১৯ সাল থেকে বিনিয়োগকারী, উদ্যোক্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, বিজ্ঞানী ও প্রাতিষ্ঠানিক পড়াশোনায় অতুলনীয় ফলাফলকারীদের ৫ থেকে ১০ বছর মেয়াদে ভিসা দেওয়া শুরু হয়।
পি
 

RTVPLUS