logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ নভেম্বর ২০২০, ১৭:৫৯

ভারত-চীন উত্তেজনায় অস্থিতিশীলতার আশঙ্কা রাশিয়ার

Russia fears instability in Indo-China tensions
সংগৃহীত
রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে যে, ভারত-চীন সীমান্তে উত্তেজনা বৃদ্ধি বিশ্বে তীব্র অশান্তি এবং অনিশ্চয়তার মাঝে ইউরেশিয়া অঞ্চলকে আরও অস্থিতিশীল করে তুলতে পারে। দুই দেশের এই সঙ্কট অন্যান্য পক্ষ তাদের ভূরাজনৈতিক উদ্দেশে অপব্যবহার করতে পারে বলেও জানিয়েছে দেশটি।

রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুশকিন বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে এই সতর্কবার্তা উচ্চারণ করেছেন। তিনি বলেন, এশীয় দুই পরাশক্তির উত্তেজনা ঘিরে স্বাভাবিকভাবেই রাশিয়া উদ্বিগ্ন। উভয় দেশের জন্য আরও বেশি গঠনমূলক আলোচনায় বসা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দেশ দুটি সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন এবং ব্রিকসের সদস্য হওয়ায় তাদের আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন এই রুশ কর্মকর্তা। তিনি বলেন, একটি বহুপাক্ষিক প্ল্যাটফর্মের কাঠামোর ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার সবার আগে। তাই সম্মিলিত আলোচনা একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠতে পারে।

লাদাখ অঞ্চলে গত কয়েক মাস ধরে নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা চলছে। সীমান্ত এলাকায় দুই দেশের সামরিক বাহিনীর সদস্যরা একাধিকবার সংঘাতেও জড়িয়েছে। এতে ভারতীয় সেনাবাহিনীর বেশ কয়েকজন সৈন্য হতাহতও হয়েছে।

এদিকে ভারত-চীন উত্তেজনা ছাড়াও গত কয়েকমাস ধরেই অস্থিতিশীল ইউরেশিয়া অঞ্চল। করোনাভাইরাস মহামারির এবং নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের সংঘাত এই অস্থিতিশীলতা আরও বৃদ্ধি করেছে।

RTVPLUS