logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

প্রতিদিন ২২ কোটি রুপি দান করেন ভারতের এই মুসলিম ব্যবসায়ী

azim premji most generous indian donote 22 crore day
সংগৃহীত
উইপ্রোর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান আজিম প্রেমজি ২০২০ সালের জনহিতৈষী ভারতীয়দের তালিকায় শীর্ষে রয়েছেন। সারা বছরে ৭ হাজার ৯০৪ কোটি রুপি দান করেছেন তিনি। গড়ে প্রতিদিন তার দানের পরিমাণ ২২ কোটি রুপি।

এডেলগিভ হিউরান ইন্ডিয়া সংস্থা জনহিতৈষী ভারতীয়দের তালিকা তৈরি করেছে। সেখানে বলা হয়েছে, করোনা মোকাবিলার করার জন্য এপ্রিল মাসে আজিম প্রেমজি ফাউন্ডেশন উইপ্রো এবং উইপ্রো এন্টারপ্রাইজেস ১ হাজার ১২৫ কোটি রুপি দানের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

উইপ্রো বার্ষিক সামাজিক দায়িত্ব পালন করার পাশাপাশি প্রেমজি ফাউন্ডেশন নিয়মিত সমাজসেবামূলক কাজে দান করে থাকেন। আজিম প্রেমজির ছেলে রিশাদ প্রেমজি এক টুইট বার্তায় লিখেছেন, আমার বাবা সবসময় বিশ্বাস করেন, তিনি তার সম্পদের মালিক নন। তিনি এসব সম্পদের একজন তত্ত্বাবধায়ক মাত্র।

হিউরান ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং প্রধান গবেষক আনাস রহমান জুনায়েদ বলেছেন, ভারতীয় হিতৈষীদের কাছে আজিম প্রেমজি একজন আদর্শ ব্যক্তিত্ব এবং তিনি অন্যান্য ব্যবসায়ীদের সমাজসেবার কাজে অনুপ্রাণিত করেন।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন এইচসিএল টেকনোলোজি শিভ নাদার। তার দানের পরিমাণ ৭৯৫ কোটি রুপি। তৃতীয় স্থানে রয়েছেন এশিয়ার সবচেয়ে ধনী তথা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তার দানের পরিমাণ ৪৫৮ রুপি টাকা।

এরপর চতুর্থ স্থানে রয়েছেন কুমার্মঙ্গলাম বিড়লা ২৭৬ কোটি রুপি সমাজসেবামূলক কাজে দান করেন। পঞ্চম স্থানে থাকা বেদান্ত গোষ্ঠীর চেয়ারম্যান অনিল আগরওয়ালের দানের পরিমাণ ২১৫ কোটি রুপি।

RTVPLUS