• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দায়িত্বের প্রথমদিন ‘মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা’ তুলবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ নভেম্বর ২০২০, ১৮:৫১
US ‘Muslim ban’ set to end ‘on day one’ of Biden presidency
সংগৃহীত

ক্ষমতা গ্রহণের প্রথমদিনই মুসলিম দেশগুলোর ওপর ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০১৭ সালে ক্ষমতায় বসায় কিছুদিন পর ১৩টি দেশের ওপর ভ্রমণ নিষোধাজ্ঞা দেন ট্রাম্প। এগুলোর বেশির ভাগই ছিল মুসলিম অধ্যুষিত বা আফ্রিকার দেশ।

আইনি চ্যালেঞ্জের মুখে বেশ কয়েকবার ওই নির্বাহী আদেশে পরিবর্তন আনে ট্রাম্প প্রশাসন। পরে ২০১৮ সালে নির্বাহী আদেশের একটি ভার্সন বহাল রাখেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। বিশেষজ্ঞরা বলছেন, খুব সহজেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যাবে। কারণ এগুলো নির্বাহী আদেশ। তবে রক্ষণশীলদের আইনি প্রক্রিয়ার কারণে সেটা দেরি হতে পারে।

যুক্তরাষ্ট্রে ঘৃণামূলক কর্মকাণ্ড বন্ধে গত অক্টোবরে বাইডেন বলেন, আমি আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আমাদের সমাজ থেকে ঘৃণার বিষ বের করতে আপনাদের সঙ্গে কাজ করবো। আমার প্রশাসনে মুসলিমরা প্রতিটি স্তরে কাজ করার সুযোগ পাবে। তিনি বলেন, দায়িত্বগ্রহণের প্রথমদিনই মুসলিম দেশগুলোর ওপর ট্রাম্পের অসাংবিধানিক নিষেধাজ্ঞা আমি তুলে নেবো।

বেশ কয়েকবার নির্বাহী আদেশের মাধ্যমে ওই নিষেধাজ্ঞা কেবল ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের ওপর দেয়ায় এটা ‘মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা’ বলে পরিচিতি পায়। সমালোচনার মুখে পরবর্তীতে ওই তালিকায় ভেনেজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া, সুদান, মিয়ানমার ও আরও তিনটি দেশ যুক্ত করা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার 
নাম পেল বাইডেন-জয়ার তিন কন্যা
বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি হাবিপ্রবি শিক্ষক সমিতির
বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পেনশন নিয়ে প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি
X
Fresh