• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ধ্বংসের মুখে ইয়েমেনের ‘ম্যানহাটন অব দ্য ডেজার্ট’

  ১০ নভেম্বর ২০২০, ১৭:৪৫
Yemen’s ‘Manhattan of the Desert’ risks collapse
সংগৃহীত

কয়েক শতাব্দী পুরনো আকাশচুম্বী অট্টালিকার জন্য সুপরিচিত ইয়েমেনের ‘ম্যানহাটন অব দ্য ডেজার্ট’ এখন ধ্বংসের মুখে। ইয়েমেনে প্রাচীন শহর শিবামে এই ভবনগুলো অবস্থিত। গত কয়েক বছর ধরে চলা গৃহযুদ্ধে ক্ষয়ক্ষতি না হলেও বৃষ্টি ও বন্যায় ধ্বংসের হুমকির মুখে পড়েছে সুউচ্চ এই ভবনগুলো।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ এই শহর পাহাড়ের পাদদেশে মনোমুগ্ধকর পটভূমিতে ইয়েমেনের মরুময় ওয়াদি হাদরামাউন্ট নদী উপত্যকায় এটির অবস্থান। রোদে শুকানো কাদামাটির ইটের তৈরি সাততলা পর্যন্ত ভবন রয়েছে এই শহরে। এগুলোর অনেকগুলো ১৬ শতাব্দীর। আর সুরক্ষার জন্য রয়েছে শহরের প্রথাগত দেয়াল।

জাতিসংঘের ভাষায়, দক্ষিণাঞ্চলীয় আরব এলাকায় কারাভানদের চলাচলের রুটে এটি একটি মরূদ্যান ছিল। তারা বলছে, এটা ‘উল্লম্ব নির্মাণের নীতির ভিত্তিতে নগর পরিকল্পনার অন্যতম প্রাচীন এবং সেরা উদাহরণ’ ।

তবে হুমকির মুখে পড়েছে শিবাম শহর। কারণে নিয়মিত মেরামতের অভাবে কাদামাটির তৈরি ইট ক্ষয়ে যাচ্ছে। ২০১৪ সাল থেকে ইয়েমেনে চলা গৃহযুদ্ধের কারণে দেশটির অর্থনীতি ভেঙে পড়েছে। এর ফলে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে বলে বর্ণনা করেছে জাতিসংঘ।

রাজধানী সানার ৪৮০ কিলোমিটার পূর্বে অবস্থিত এই শহরের একজন কর্মকর্তা আবদুলওয়াহাব জাবের বলেছেন, শহরটি দেখে মনে হচ্ছে এটি কোনও বিপর্যয়ের কবলে পড়েছিল। জাবের বলেন, শহরের অন্তত চারটি টাওয়ার ধ্বংস এবং সাম্প্রতিক বন্যায় আরও ১৫টি ক্ষতিগ্রস্ত হয়েছে। ইয়েমেন জুড়ে এই বন্যায় অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে।

ইয়েমেনের ঐতিহাসিক শহর সংরক্ষণ জেনারেল অর্গানাইজেশনের প্রধান হাসান আইদিদ বলেছেন, কাদামাটির টাওয়ারগুলোর ছাদ এবং বাইরের অংশ সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, শহরের বাসিন্দারা যুদ্ধ এবং তাদের কঠিন পরিস্থিতির কারণে সংস্কারকাজ চালাতে ব্যর্থ হয়েছে।

আইদিদ বলেছেন, ইউনেস্কোর সহযোগিতায় একটি জরুরি প্রতিক্রিয়া পরিকল্পনা চলমান রয়েছে। এর অংশ হিসেবে ১ লাখ ৯৪ হাজার ডলার ব্যয় করে প্রায় ৪০টি ভবন সংস্কার করা হচ্ছে।

শিবামের মাড-ব্রিক আর্কিটেকচার অ্যাসোসিয়েশনের প্রধান বারাক বাসিতিন বলেন, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে সংস্কারের পরিকল্পনা এগিয়ে চললেও তারা ধীরগতিতে এগোচ্ছেন। তিনি বলেন, কিছু অসুবিধা রয়েছে। কাজ ধীরগতিতে করতে হচ্ছে কেননা মানসম্পন্ন স্থানীয় দক্ষ জনশক্তির অভাব রয়েছে।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহী এবং সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সমর্থিত একটি সরকারের মধ্যে ইয়েমেনে যুদ্ধ চলছে। তবে রাজধানী সানা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। যদিও আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের নিয়ন্ত্রণ রয়েছে শিবাম। শহরটি যুদ্ধের সংঘাত এড়াতে পারলেও প্রভাব থেকে বাঁচতে পারেনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম : শেখ হাসিনা  
সেতু ভেঙে ভোগান্তি, ঝুঁকি নিয়ে চলাচল  
আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান
গরমে ঘন ঘন হিট ক্র্যাম্প, যাদের ঝুঁকি বেশি 
X
Fresh