• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আমরা ইসলামকে ভীষণ সম্মান করি: ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ নভেম্বর ২০২০, ১৭:৫৫
We have great respect for Islam says French Foreign Minister
সংগৃহীত

ফ্রান্স ইসলামকে ভীষণ সম্মান করে বলে জোরারোপ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লে দ্রিয়ান। ফরাসি একটি ম্যাগাজিনে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের পর বিশ্বব্যাপী ফ্রান্স বিরোধী বিক্ষোভের প্রেক্ষিতে রোববার মিশর সফরে গিয়ে এমন মন্তব্য করেছেন তিনি।

মিশরের রাজধানী কায়রো গিয়ে প্রথমে দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরির সঙ্গে দেখা করেন লে দ্রিয়ান। এসময় তিনি বলেন, আমাদের প্রেসিডেন্টের মন্তব্যের ভুল ব্যাখ্যা করে যেভাবে ফ্রান্স বিরোধী হাওয়া উঠেছে তা অনভিপ্রেত।

এরপর ইসলাম ধর্মের ভূয়সী প্রশংসা করে লে দ্রিয়ান বলেন, আমাদের প্রথম নীতি হলো ইসলামের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন। পাশাপাশি আমি একথাও বলতে চাই যে ফ্রান্সের সমাজের পুরো অংশজুড়ে মুসলিমরা রয়েছেন।

তিনি আরও বলেন, এখন আমাদের সন্ত্রাসবাদী হামলার হুমকি দেয়া হচ্ছে। ধর্মান্ধতার পরিবেশ তৈরি করে নাশকতার চেষ্টা চলছে। তবে এটা শুধু আমাদের নয় সব জায়গায় একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই এই লড়াইটা সবার একসঙ্গে লড়া উচিত।

কায়রো গিয়ে আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান শেখ আহমেদ আল-তায়েবেরে সঙ্গেও সাক্ষাৎ করে লে দ্রিয়ান। ওই বৈঠকের পর আল-তায়েব এক লিখিত ‍বিবৃতিতে বলেছেন, মহানবী (সা.) এর বিরুদ্ধে যেকোনো অপমান অগ্রহণযোগ্য।

তিনি বলেন, শুধু ইসলাম নয়, বাক স্বাধীনতা যদি যেকোনো ধর্মের জন্য অবমাননাজনক হয় তাহলে আমিই সবার আগে প্রতিবাদ করবো। ইসলামে সন্ত্রাসের কোনও স্থান নেই। আর জঙ্গিদেরকে মুসলিমদের প্রতিনিধিত্ব করে না এবং তাদের কর্মকাণ্ডের জন্য আমরা দায়ী না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোসলের পর নতুন করে অজু করতে হবে কি?
ডেঙ্গু প্রতিরোধে একযোগে মাঠে নামছে ডিএসসিসির ৫৪ ওয়ার্ড
বিএনপি নেতা রফিকুল ইসলাম হাসপাতালে ভর্তি
‘মানুষের রুচি উন্নত হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়’
X
Fresh