• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লিভটুগেদার ও মদপান বৈধ হচ্ছে আমিরাতে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ নভেম্বর ২০২০, ১৬:৫০
UAE announces loosening of Islamic laws for personal freedoms
প্রতীকী ছবি

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকার অবিবাহিত জুটির একত্রে বসবাস এবং মদপানের উপর আরোপিত নানা বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছে। এর ফলে ২১ বছর বা এর চেয়ে বেশি বয়সীরা এখন মদ কেনাবেচা এবং পান করতে পারবে।

আমিরাতে রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা ডব্লিউএএম’র বরাত বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম ওই আইনের বিষয়ে খবর প্রকাশ করেছে। আমিরাতে নিজস্ব ইসলামিক আইন চালু আছে। ইসলামে মদপান এবং বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ।

আল জাজিরা বলছে, আমিরাত সরকার দেশটির প্রচলিত ইসলামি আইন ঢেলে সাজানোর পরিকল্পনা করেছে। ওই পরিকল্পনা অনুযায়ী ব্যক্তিগত স্বাধীনতার সীমারেখা বাড়াতে ইসলামি আইন শিথিল করার কথা বলা হয়েছে।

আমিরাতের কর্তৃপক্ষ বলছে, তারা ‘সহনশীলতার নীতি আরও দৃঢ় করতে’ এমন পদক্ষেপ নিয়েছে। এর মাধ্যমে আমিরাতের আইনশৃঙ্খলা ব্যবস্থার উন্নতি এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে আরও বিনিয়োগ আনার পরিবেশ সৃষ্টি করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়া ‘অনার কিলিং’ এর ঘটনাকে অপরাধ হিসেবে গণ্য করে ‍অভিযুক্তদের আইনের আওতায় আনতে চাইছে আমিরাত সরকার।

উল্লেখ্য, বিশ্বে পর্যটকদের অবকাশ যাপনে পছন্দের দেশগুলোর মধ্যে অন্যতম আমিরাত। পর্যটকদের জন্য মদপান এবং অবকাশ যাপনের সব আয়োজন থাকলেও আমিরাতের নাগরিকদের জন্য সেসব নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হতো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
ডব্লিউটিও সম্মেলন সোমবার, কী চায় বাংলাদেশ? 
বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
X
Fresh