• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সিনেটে আধিপত্য বজায় রাখলো রিপাবলিকানরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ নভেম্বর ২০২০, ১০:৫৭
Republicans dominate the Senate
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট কে হবেন তা এখনও নিশ্চিত হয়নি। তবে সিনেট এবং হাউজ অব রেপ্রেজেন্টেটিভসের অধিকাংশ প্রতিযোগিতার ফলই চূড়ান্ত হয়েছে। সেক্ষেত্রে প্রেসিডেন্ট নির্বাচনে যেই প্রার্থীই জয় লাভ করুন, তিনি বিভক্ত একটি কংগ্রেসরই সভাপতি হিসেবে দায়িত্ব নেবেন।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদেরেই আধিপত্য ছিল। তাদের কাছ থেকে অন্তত চারটি আসন জিতে সিনেটের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার আশা ছিল ডেমোক্রেটদের। তবে তারা মাত্র একটি আসন দখল নিতে পেরেছে।

আর হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের আসন ভারসাম্যও প্রায় অপরিবর্তিতই রয়েছে। সেখানেও ডেমোক্রেটরা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখবে বলে মনে করা হচ্ছে। এদিকে ফলাফল শেষ পর্যন্ত কার পক্ষে যায়, তা নিয়ে উত্তেজনা তুঙ্গে উঠেছে।

সবশেষ নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে যে, ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

অন্যদিকে গুরুত্বপূর্ণ চারটি রাজ্যে ভোট গণনা বন্ধে মামলা দায়ের করেছে ট্রাম্প শিবির। এই চারটি রাজ্য হচ্ছে- জর্জিয়া, উইসকিনসন, পেনসিলভানিয়া ও মিশিগান। প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে এই রাজ্যে জয় পাওয়া খুব জরুরি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাদক-আধিপত্য নিয়ে দ্বন্দ্বে খুন হন ফয়সাল, গ্রেপ্তার ১০
আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০
লবণের মাঠে আধিপত্য বিস্তার নিয়ে গুলিতে নিহত ১
পুলিশসহ ২৬ হতাহতের ঘটনায় দুই মামলা, গ্রেপ্তার ১২
X
Fresh