• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লৌহমানবী থেকে বিশ্বাসঘাতক

অনলাইন ডেস্ক
  ১১ আগস্ট ২০১৬, ১১:৫৩

হাসপাতালেই ফিরে আসতে হল লৌহমানবী ইরম চানু শর্মিলাকে। একদিন যারা তাকে লৌহমানবী বলেছিলেন, আজ তারাই মুখ ফিরিয়ে নিলেন। ৯৪ বছরের মা মুখ দেখলেন না শর্মিলার। সতীর্থরা বলছেন বিশ্বাসঘাতক। তাই আবার পুরনো ঠিকানা জওহরলাল নেহেরু হাসপাতালেই ফিরে আসতে হল তাকে।

মনিপুরে সামরিকবাহিনীর বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহারের দাবিতে ২০০০ সাল থেকে দীর্ঘ ১৬ বছর অনশন করছিলেন শর্মিলা। সম্প্রতি তিনি অনশন ভেঙে রাজনীতিতে আসার ঘোষণা দেন। আর তাতেই সবার চক্ষুশুল হয়ে ওঠেন এ লৌহমানবী।

অনশনের সিদ্ধান্ত ছিল নিজের। ভাঙার সিদ্ধান্তও নিয়েছেন নিজেই। কিন্তু পরিবার, মনিপুরের মানুষ, আন্দোলনের সতীর্থ কেউই এ সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি। তাই স্বাভাবিক জীবনে ফিরে আসার স্বপ্নটাকে বুকে নিয়ে আবার ফিরে গেলেন হাসপাতালের ছোট ঘরটাতে।

মনিপুর কানবা ইমা লুপ’র সহ-সভাপতি ইমা নাংবি বলেন, আলোচনা না করেই তিনি কিভাবে এ সিদ্ধান্ত নিতে পারে। আমাদের আন্দোলন ৩৬ বছর ধরে চলছে, ভবিষ্যতেও চলবে।

উল্লেখ্য সম্প্রতি অনশন ভেঙে রাজনীতিতে সক্রিয় হবার কথা জানান শর্মিলা। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আগামি বছর মনিপুরের বিধানসভা নির্বাচনে অংশ নিতে চান তিনি। এছাড়া দীর্ঘদিনের পত্রবন্ধু ব্রিটিশ নাগরিক কোটিনহোকে বিয়ে করবেন বলেও জানান এ মানবাধিকারকর্মী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh