logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

মুহাম্মদ (সা.) এর কার্টুন পুনঃপ্রকাশের দাবি জানাচ্ছে ডেনমার্কের রাজনৈতিক দল

Denmark’s far-right party launches campaign to republish cartoons of Prophet Mohammad (PBUH)
সংগৃহীত
মুহাম্মদ (সা.) এর কার্টুন পুনঃপ্রকাশের দাবিতে প্রচার শুরু করেছে ডেনমার্কের একটি চরম-ডানপন্থি দল। ক্লাসরুমে মুহাম্মদ (সা.) এর যে কার্টুন দেখিয়ে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি সেই কার্টুন পুনঃপ্রকাশের দাবি জানাচ্ছে দ্য নিউ রাইট নামের দলটি। তবে স্থানীয় গণমাধ্যম এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে।

বার্তা সংস্থা এএফপিকে দলটির নেতা পারনিল ভারমুন্ড বলেন, স্যামুয়েল প্যাটিকে হত্যার কারণে আমরা এই প্রচার শুরু করেছি। আমরা তার পরিবার এবং বাকস্বাধীনতার প্রতি সমর্থন জানাতে এমনটা করছি। ড্যানিশ পার্লামেন্টের ১৭৯টি আসনের মধ্যে চারটি আসন দখলে রয়েছে অভিবাসী বিরোধী এই দলটির।

দ্য নিউ রাইট পার্টি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ডেনমার্কের পত্রিকায় শার্লি এবদোর কার্টুন প্রকাশের জন্য তারা তহবিল সংগ্রহ করছে। দলটির এমন প্রচারে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে ডেনমার্কের গণমাধ্যমগুলো।

আরও পড়ুনঃ

মুসলিমরা সন্ত্রাসী নয়: ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট
রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র দেখানোর পর বেলজিয়ামে শিক্ষক বহিষ্কার

ডেনমার্কের ট্যাবলয়েড এক্সট্রাব্লাডেট’র সম্পাদক পল মাডসেন বলেছেন, আমরা কার্টুনের বিজ্ঞাপন দেখার পরই সিদ্ধান্ত নেবো এর আগে নয়। তিনি বলেন, আমরা মুসলিম সন্ত্রাসবাদের নিন্দা করি এবং ফ্রান্স ও বাকস্বাধীনতার শতভাগ সমর্থন করি; তবে সেটা অবশ্যই আমাদের ঝুঁকিপূর্ণ কর্মীদের বিষয়গুলো সচেতনভাবে বিবেচনায় নিয়ে।

এদিকে ভারমুনড বলেন, এটা প্রকাশ করা সম্ভব হবে কিনা সেটা তিনি নিশ্চিত নন। তবে সমাজে বাকস্বাধীনতা প্রতিষ্ঠায় রাজনীতিক হিসেবে তিনি দায়বদ্ধতা অনুভব করেন।

উল্লেখ্য, ২০০৫ সালে ডেনমার্কের একটি সংবাদপত্রে মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশিত হয়। এরপর মুসলিম বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে। তাদের সমর্থনে পরের বছর শার্লি এবদোসহ আরও বিভিন্ন ইউরোপীয় সংবাদপত্র ওই কার্টুন পুনঃপ্রকাশ করে।

RTVPLUS