logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

ডিসেম্বর বা জানুয়ারিতে আসবে করোনার টিকা: ফাউচি

Fauci says first US COVID-19 vaccines could ship late December or early January
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি বৃহস্পতিবার বলেছেন, সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে উচ্চ ঝুঁকিতে থাকা মার্কিনিরা করোনাভাইরাসের করোনাভাইরাসের নিরাপদ ও কার্যকর টিকার প্রথম ডোজ পাবেন।

টুইটার ও ফেসবুকে লাইভ চ্যাটে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক বলেছেন, করোনার টিকা তৈরির লড়াইয়ে সামনের সারিতে থাকা যুক্তরাষ্ট্রের মডার্না ইনক. ও ফাইজার ইনক. এর বর্তমান পূর্বাভাস অনুযায়ী, করোনার নিরাপদ ও কার্যকর টিকা আমরা পাবো কিনা তা ডিসেম্বরের কোনও এক সময়ে জানতে পারবো।

ফাউচি বলেন, প্রথম অন্তর্বর্তীকালীন ফলাফল আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাওয়া যাবে বলে আমরা আশা করছি।

গত জুলাই মাসের শেষদিকে তাদের টিকার চূড়ান্ত ধাপের পরীক্ষা শুরু করে মডার্না ও ফাইজার। এই পরীক্ষায় অংশ নিয়েছে কয়েক হাজার মানুষ। বৃহস্পতিবার মডার্না জানায়, আগামী মাসে তাদের বৃহৎ আকারের টিকা পরীক্ষা তথ্য দেয়া সম্ভব হতে পারে।

চলতি মাসেই তাদের টিকা তথ্য জানানোর কথা ছিল ফাইজারের। কিন্তু ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের পরে নিজেদের টিকার পরীক্ষার ফল জানাতে পারে প্রতিষ্ঠানটি। এরপর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ও সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশনের টিকার ফলাফর পর্যালোচনা করবে। এরপরই পরীক্ষার সফলতার ভিত্তিতে কে প্রথম ডোজ টিকা পাবে সে বিষয়ে পরামর্শ দেবে সংস্থা দুটি।

RTVPLUS