logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

কাশ্মীরকে ভারত থেকে বাদ দিয়ে সৌদির নতুন নোট, ক্ষুদ্ধ দিল্লি

india has conveyed serious concern to saudi arabia for recently issued banknote
সংগৃহীত
জি-২০ সম্মেলনকে সামনে রেখে নতুন নোট ছেপেছে সৌদি আরব। কিন্তু তাতে বেশ চটেছে ভারত। তারা বলছে, সৌদির নতুন এই ব্যাংক নোটে ভারতের ভুল মানচিত্র ছাপা হয়েছে। সেখানে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারত থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। আর এতেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এবারের জি-২০ সম্মেলন সৌদি আরবে হওয়ার কথা রয়েছে। দিন ঠিক করা হয়েছে ২১ ও ২২ নভেম্বর। ওই সম্মেলনকে সামনে রেখে ২৪ অক্টোবর এই নতুন নোটটি ছাপা হয়েছিল। নোটের একদিকে সৌদি বাদশাহ সালমান এবং ২০২০ সালের জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে, অন্যদিকে রয়েছে বিশ্ব মানচিত্র। সেখানেই জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতে মানচিত্র থেকে বাদ দেয়া হয়েছে।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বিষয়টি সৌদি আরবের প্রশাসনকে জানানো হয়েছে। পাশাপাশি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কেও এ বিষয়ে অবগত করা হয়েছে। জানানো হয়েছে নয়াদিল্লিতে সৌদির দূতাবাসকেও। জম্মু ও কাশ্মীর এবং লাদাখ যে ভারতের অবিচ্ছেদ্য অংশ, তা ভালোভাবে বুঝিয়ে দেয়া হয়েছে। দ্রুত ভুল সংশোধন করার কথাও বলা হয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানকে চাপে রাখতে সৌদির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত বছর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানাতে প্রোটোকল ভেঙে দিল্লি বিমানবন্দরে গিয়েছিলেন তিনি। ভারতের প্রধানমন্ত্রীর এই পদক্ষেপকে দুই দেশের সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হিসেবেও আখ্যা দেয়া হয়েছিল।

RTVPLUS