• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসলাম অবমাননাকর কার্টুন প্রকাশ বন্ধ করতে হবে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ অক্টোবর ২০২০, ১০:১৭
France must stop publishing cartoons insulting Islam says Russia
রুশ প্রসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ (ফাইল ছবি)

ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোতে ইসলাম অবমাননাকর কার্টুন প্রকাশের তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। বার্তা সংস্থা রিয়ানোভোস্তি জানিয়েছে, কোনও ধর্মীয় বিশ্বাসের প্রতি অবমাননা ও ধর্মপ্রাণ জনগোষ্ঠীর অনুভুতিতে আঘাত হানা রাশিয়ার দৃষ্টিতে গ্রহণযোগ্য নয়।

রুশ প্রসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার মস্কোয় সাংবাদিকদের বলেন, ইসলামের নবীর (সা.) অবমাননা করার কারণে ফ্রান্সে সহিংসতা বেড়ে গেছে। কাজেই সবার আগে এ ধরনের অবমাননাকর কার্যকলাপ বন্ধ করতে হবে।

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর হত্যাকাণ্ডের শিকার হন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের মুসলমানদের দায়ী করেন এবং দাবি করেন, মুসলমানরা ফ্রান্সকে ধ্বংস করে ফেলতে চায়।

ম্যাক্রোঁ আরও বলেন, ফ্রান্সে রাসুল (সা.) ব্যাঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে। তার এ বক্তব্যের বিরুদ্ধে বাংলাদেশ, ভারত ও ইরানসহ পুরো বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে।

মুসলিম বিশ্বে প্রতিবাদ জোরদার হওয়ার পরও ফরাসি প্রেসিডেন্ট প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, ফ্রান্সে এই ধরনের কার্টুন ছাপানো কখনই বন্ধ হবে না। পাশাপাশি তিনি একথাও বলেন, সারা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
মস্কো হামলায় নিহত বেড়ে ১১৫
X
Fresh