logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

ফ্রান্সের মানুষদের হত্যার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির

Muslims have the right to kill people in France says Mahathir
সংগৃহীত
ইসলাম ও মুহাম্মদ (সা.) কে অপমান করার ঘটনায় ফ্রান্সের বিরুদ্ধে ফুঁসে উঠেছে মুসলিম বিশ্ব। বিভিন্ন দেশ ফ্রান্সের সমালোচনা করছেন। এরই ধারাবাহিকতায় দেশটির সমালোচনা করতে গিয়ে বেফাঁস মন্তব্য করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

এ নিয়ে বৃহস্পতিবার একাধিক টুইট করেন মাহাথির। এসব টুইটে তিনি ফ্রান্স ও দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর তীব্র সমালোচনা করেন। একটি টুইটে তিনি লেখেন, ম্যাক্রোঁর আচরণ দেখে মনে হচ্ছে না তিনি একজন সভ্য মানুষ। একজন স্কুল শিক্ষককে খুন করার জন্য যেভাবে তিনি ইসলাম ধর্ম ও মুসলিমদের দায়ী করেছেন তা পক্ষপাতদুষ্ট মনোভাবেরই পরিচয়।

মাহাথির বলেন, অতীতেও উপনিবেশ তৈরির সময় ফ্রান্স লাখ লাখ মানুষকে নির্বিচারে হত্যা করেছে, যার মধ্যে বেশিরভাগই মুসলিম সম্প্রদায়ের মানুষ ছিলেন। তাই ফ্রান্সের মানুষের ওপর রেগে যাওয়ার বা তাদের হত্যা করার অধিকার রয়েছে মুসলিমদের।

আরেকটি টুইটে মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, মুসলিমরা ‘চোখের বদলে চোখ’ নীতিতে বিশ্বাস করেন না। তাই ফ্রান্সের মানুষের প্রতি এখনও কোনও প্রতিশোধ নেয়া হয়নি।

তিনি বলেন, ফ্রান্সেরও উচিত তাদের দেশের নাগরিকদের অন্য ধর্মের মানুষের অনুভূতিকে সম্মান দিতে শেখানো। অন্যদের ঐতিহ্য ও সংস্কৃতিকে মর্যাদা দেয়া। অন্যদের কিভাবে সম্মান জানাচ্ছে তা দেখেই বোঝা যায় একজন মানুষ কতটা সভ্য হয়েছে।

মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করতে গিয়ে মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে হত্যাকাণ্ডের শিকার হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এ ঘটনার পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, তার দেশ কখনও এ ধরনের কার্টুন ছাপানো বন্ধ করবে না।

এ ঘটনায় মুসলিম বিশ্বে ক্ষোভের ঝড় ওঠে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ সমাবেশ হচ্ছে। এমনকি ফ্রান্সের পণ্য বর্জনের ডাক দিয়েছে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশও।

RTVPLUS