• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

দ্বিতীয় ঢেউ ঠেকাতে ফ্রান্সে ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ অক্টোবর ২০২০, ১০:৪১
Macron declares second national lockdown in France
সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটি দ্বিতীয় দফায় জাতীয় লকডাউন ঘোষণা করেছেন। নতুন এই লকডাউন অন্তত এক মাসের জন্য বলবৎ থাকবে।

ম্যাক্রোঁ বলেছেন, শুক্রবার থেকে নতুন এই পদক্ষেপ কার্যকর হবে। ওই লকডাউনের আওতায় মানুষজন কেবল প্রয়োজনীয় কাজ বা মেডিকেল প্রয়োজনে বাড়ি থেকে বের হতে পারবে।

অপ্রয়োজনীয় ব্যবসা যেমন- রেস্টুরেন্ট ও বার বন্ধ থাকবে। তবে স্কুল এবং কলকারখানা চালু থাকবে। দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর ম্যাক্রোঁ এই লকডাউন দিলেন।

এপ্রিলের পর থেকে ফ্রান্সে দৈনিক সর্বোচ্চ সংখ্যক করোনা রোগীর মৃত্যু হচ্ছে। মঙ্গলবার দেশটিতে নতুন করে ৩৩ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে।

ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ ‘দ্বিতীয় ঢেউয়ের’ ঝুঁকিতে রয়েছে। কোনও সন্দেহ নেই যে, দ্বিতীয় ঢেউ প্রথমটির চেয়ে আরও কঠিন হবে।

আগে থেকেই ইউরোপের বেশ কয়েকটি দেশে রাত্রিকালীন কারফিউ জারি ছিল। রাত্রিকালীন কারফিউ বলবৎ থাকা দেশের তালিকায় ফ্রান্সও ছিল।

এদিকে আংশিক লকডাউনে যাচ্ছে জার্মানিতে। জরুরি এই লকডাউনের আওতায় দেশটির রেস্টুরেন্ট, জিম ও থিয়েটার বন্ধ থাকবে।

যুক্তরাজ্যসহ ইউরোপের অন্যান্য দেশেও বাড়ছে সংক্রমণ। বুধবার দেশটিতে নতুন করে ৩১০ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২৪ হাজারের বেশি মানুষ, যা একদিনে সর্বোচ্চ।

ইংল্যান্ডে এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন সেখানে প্রায় ১ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এমন পরিস্থিতিতে গবেষকরা ‘পরিবর্তনের’ আহ্বান জানাচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh