• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

যৌন গুরু রনিয়্যারিকে ১২০ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ অক্টোবর ২০২০, ১৫:১৬
যৌন গুরু রনিয়্যারিকে ১২০ বছরের কারাদণ্ড
ফাইল ছবি

নারীদের যৌন দাসত্বে বাধ্য করার কারণে সেক্স কাল্ট গুরু কিথ রনিয়্যারিকে ১২০ বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। যৌনকর্মের জন্য মানব পাচার, জালিয়াতি, শিশু পর্নোগ্রাফিসহ বিভিন্ন অপরাধে নেক্সিয়াম সেক্স কাল্টের প্রতিষ্ঠাতা কিথ রনিয়্যারিকে গত বছর অভিযুক্ত করা হয়। নেতা হওয়ার কারণে নারীদের দলে অন্তর্ভুক্ত করা হতো এবং তাদের জোর করে বাধ্য করতেন তার সাথে যৌন সম্পর্ক করার জন্য।

ভুক্তভোগী নারীদের মারাত্মক ক্ষতি করার দায়ে ৬০ বছর বয়সী রনিয়্যারির বাকি জীবন কারাগারে থাকা উচিত বলে মন্তব্য করেছেন মামলার কৌঁসুলিরা।

মঙ্গলবার ( ২৭ অক্টোবর) ব্রুকলিনের আদালতে রনিয়্যারিকে প্রায় সাড়ে ১৭ লাখ ডলার জরিমানাও করা হয়। গত বছর মামলার কার্যক্রম শুরু হওয়ার পর থেকে রনিয়্যারি কোনও বক্তব্য দেননি এবং কাল্টের অন্যান্য নেতৃস্থানীয় সদস্যরা দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন।

এছাড়াও রনিয়্যারির আইনজীবীরা প্রথম থেকেই তাকে নির্দোষ দাবি করে আসছে এবং তাকে অভিযুক্ত করার কারণ হিসেবে মিথ্যা বক্তব্য দেয়ার জন্য অনুপ্রাণিত সাক্ষীদের ভিত্তিতে হওয়া মিডিয়া প্রচারণা'কে দায়ী করেন।

নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় একটি অনুসন্ধানী প্রতিবেদন ২০১৭ সালে প্রকাশিত হওয়ার পর। যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ নেক্সিয়ামের বিপক্ষে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু করেন।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত পাওয়া নিউ ইয়র্কের অ্যালবানি ভিত্তিক গ্রুপটি নিজেদের মানুষের ক্ষমতায়নের লক্ষ্যে মানবিক মূলনীতির ভিত্তিতে তৈরি সম্প্রদায় হিসেবে পরিচয় দিত। এবং সমাজের কল্যাণ কর হিসেবে নিজেদের প্রকাশ করতো।

উন্নত পৃথিবী গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানের মূলনীতি অনুযায়ী তাদের এমনটি মতামত সবসময় দিয়ে আসছেন। তারা দাবি করেন, তাদের ক্যানাডা, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও মধ্য আমেরিকার বিভিন্ন দেশে ১৬ হাজারের বেশি মানুষের সাথে কাজ করেছে তারা।

প্রতিষ্ঠানটির শীর্ষ নেতা রনিয়ের প্রাতিষ্ঠানিক কাঠামোর শীর্ষস্থানে অবস্থান করে নারী কর্মীদের সাথে দাস ও প্রভুর মত সম্পর্ক তৈরি করেন তারা। বেশি ভাগ সময় নারীদের পেটের নিচের কিছু অংশ পুড়িয়ে রনিয়্যারির নামাঙ্কিত চিহ্ন বসিয়ে দেয়া হতো এবং সেগুলোর ভিডিও করা হতো নিয়মিত ভাবে।

এই দলের সাবেক একজন সদস্য অভিযোগ করেন যে তার ১৮ বছর বয়স হওয়ার পর্যন্ত কয়েক মাস ধরে তাকে নানাভাবে প্রস্তুত করা হয় যাতে রনিয়্যারি তার কুমারিত্ব নিতে পারে।

ড্যানিয়েলা নামে পরিচয় করিয়ে দেয়া ওই নারী আদালতকে বলেন, তিনি ও তার অপ্রাপ্তবয়স্ক বোনকে রনিয়্যারি একাধিকবার যৌন মিলনে বাধ্য করেন। এছাড়াও কেউ গর্ভবতী হলে গর্ভপাত করাতেও বাধ্য করা হতো।

মেক্সিকোর সাবেক এক প্রেসিডেন্টের ছেলেও ওই কাল্টের সদস্য ছিলেন এবং হলিউডের অভিনেত্রী থেকে শুরু করে অনেকে এর সদস্য ছিল। এরি মাঝে অনেকে রনিয়্যারির বিরুদ্ধে আদালতে সাক্ষ্যও দিয়েছেন। সূত্র: বিবিসি বাংলা।

জিএম/ এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুদকের মামলায় সাবেক এমপি কাদের খানের চার বছরের কারাদণ্ড 
মিথ্যা পরিচয়ে বিয়ে, স্বামীসহ ৪ জনের যাবজ্জীবন
জাটকা ধরায় চাঁদপুরে আটক ৭ জেলের কারাদণ্ড
পণ্যের ‘নেগেটিভ রিভিউ’ দেওয়ায় কারাদণ্ড হতে পারে এক নারীর 
X
Fresh