logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

ফেসবুক ছাড়লেন বিজেপি নিয়ে বিতর্কে জড়ানো আঁখি দাস

Top Facebook India Executive Ankhi Das quits company
সংগৃহীত
পদত্যাগ করলেন ফেসবুকের ভারতীয় শাখার নীতি নির্ধারণ বিভাগের প্রধান আঁখি দাস। ফেসবুকে বিজেপির সমর্থনে প্রচার করা ও বিদ্বেষ ছড়ানো কনটেন্ট ব্লক করার ক্ষেত্রে তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ ছিল। বিতর্কের জেরেই শেষ পর্যন্ত মঙ্গলবার সরে দাঁড়ালেন আঁখি।

ভারতে ফেসবুকের প্রধান অজিত মোহন জানিয়েছেন, আগামী দিনে জনসেবায় সময় দিতেই মার্কিন এই সোশ্যাল মিডিয়া কোম্পানি উঁচু পদ থেকে সরে দাঁড়াচ্ছেন আঁখি। এর ফলে আঁখি রাজনীতিতে যোগ দিচ্ছেন কিনা সেই প্রশ্ন দেখা দিয়েছে।

সম্প্রতি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের ঘৃণামূলক বক্তব্যকে উপেক্ষা করার অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। এ ঘটনায় আঁখির ভূমিকা আছে বলে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ভারতে ফেসবুকের একজন শীর্ষ নির্বাহী কর্মকর্তা বিজেপি নেতাদের বিদ্বেষপূর্ণ ঘৃণামূলক মন্তব্য মুছতে অস্বীকার করেন। ফেসবুকের ব্যবসায়িক স্বার্থ নষ্ট হবে বিবেচনায় এসব পোস্টের পক্ষে অবস্থান নেন তিনি। তিনি ফেসবুকের ভারতের পাবলিক পলিসি এক্সিকিউটিভ হিসেবে কাজ করেন।

তবে রাজনৈতিক পক্ষপাত ছাড়াও নিয়ম ভাঙার অভিযোগ ছিল আঁখির বিরুদ্ধে। ভারতের বিরোধী দলগুলোর অভিযোগ, বিজেপি নেতাদের বিদ্বেষমূলক কনটেন্ট সরিয়ে দেয়ার ক্ষেত্রে শিথিলতা দেখাতেন তিনি। অথচ ঘৃণায় ইন্ধন জোগানোর কারণ দেখিয়ে ফেসবুক থেকে সরকার-বিরোধী অনেক পেজ মুছে দেয়া হতো।

RTVPLUS