logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

করোনা আক্রান্তের সংস্পর্শে এসে আইসোলেশনে রুশ পররাষ্ট্রমন্ত্রী

Russian foreign minister self-isolating after virus contact
সংগৃহীত
করোনাভাইরাসে আক্রান্ত এক ব্যক্তির সংস্পর্শে এসে সেলফ-আইসোলেশনে গেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মন্ত্রী সুস্থবোধ করছেন এবং তার শরীরে অসুস্থতার কোনও লক্ষণ নেই।

তবে আপাতত তার নির্ধারিত সফরসূচি বাতিল করা হয়েছে। ২৮-২৯ অক্টোবর বসনিয়া ও হার্জেগোভিনা এবং সার্বিয়া সফরের কথা ছিল লাভরভের। তবে আইসোলেশনে থাকায় সেই সফর আপাতত স্থগিত করা হয়েছে।

এর আগে রাশিয়া জানায়, দেশটিতে করোনা মহামারি শুরু হওয়ার পর মঙ্গলবার একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। আর সোমবার একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে দেশটিতে। এমতাবস্থায় কঠোর কিছু বিধিনিষেধ আরোপ করেছে রুশ সরকার।

রাশিয়ার চিফ সেনিটারি অফিসার আন্না পোপোভা বলেছেন, গণ জমায়েত ও বিনোদনমূলক অনুষ্ঠান রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত নিষিদ্ধ থাকবে। আজ বুধবার থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি। পরিস্থিতি খারাপ হতে থাকলে কর্তৃপক্ষ আরও কঠোর পদক্ষেপ নেবে বলেও জানিয়েছেন পোপোভা।

রাশিয়ার সরকারের বিধিনিষেধ অনুযায়ী, গণপরিবহন ও পার্কিং এলাকা এবং চলন্ত সিঁড়িতে ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া গণ জমায়েতে ৫০ বা তার বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না।

উল্লেখ্য, বিশ্বে এ পর্যন্ত ৪ কোটি ৪২ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলের পরই রাশিয়ার অবস্থান। রাশিয়ায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৪৭ হাজারের বেশি মানুষ।

RTVPLUS