logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২০, ১৮:৩০

বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো ফ্রান্স

France Warns Citizens To Be Cautious In Bangladesh
আনাদোলু এজেন্সি থেকে নেয়া
ইসলাম ও মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে অপমান করার প্রতিবাদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে ফ্রান্স। মঙ্গলবার এ সংক্রান্ত একটি ভ্রমণ সতর্কতা জারি করেছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক ও মৌরতানিয়ার মতো দেশগুলোতে ভ্রমণে সতর্ক থাকতে হবে। ওই ব্যঙ্গচিত্রের কারণে কোনও বিক্ষোভ এবং ভিড় এড়িয়ে চলতেও বলেছে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভ্রমণ সতর্কতায় আরও বলা হয়েছে, বিশেষ করে ভ্রমণ এবং পর্যটক বা কর্মীরা যেখানে বেশি যাতায়াত করে সেসব স্থানে অতিরিক্ত সতর্কতা মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে।

মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করার পর হত্যাকাণ্ডের শিকার হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। এরপর ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকবে না।

এর জবাবে কুয়েত, কাতার, জর্ডান, মরক্কোসহ বেশ কয়েকটি আরব দেশ ও তুরস্ক ফ্রান্সের পণ্য বর্জন করতে তাদের নাগরিকদের প্রতি আহ্বান জানায়। সৌদি আরবও ওই ব্যঙ্গচিত্রের নিন্দা জানিয়েছে। তবে ফরাসি পণ্য বর্জনের মতো কোনও পদক্ষেপ নেয়নি দেশটি।

RTVPLUS