logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

ইতালিতে সরকারের করোনারোধী পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ

Protests take place across Italy over anti-virus measures
বিবিসি থেকে নেয়া
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ইতালি সরকার যে বিধিনিষেধ আরোপ করেছে তার বিরুদ্ধে দেশটিতে সোমবার বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। উত্তরাঞ্চলীয় শহর মিলান ও তুরিনে সহিংস সংঘর্ষ হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেখান পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়েছে বিক্ষোভকারীরা।

মিলানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এছাড়া শত শত মানুষ নেপলসের সেন্টারে জড়ো হয়। রেস্টুরেন্ট, বার, জিম ও সিনেমা বন্ধ করে দিয়ে জাতীয় সরকারের নির্দেশের পর পরই এই বিক্ষোভ শুরু হয় ইতালিতে।

আবার কিছু অঞ্চলে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। এর মধ্যে লোম্বার্দি। মিলান, তুরিন ও পিদমন্ত শহরগুলো এই অঞ্চলের অন্তর্গত। চরমপন্থী বিক্ষোভকারীদের এই সহিংসতার জন্য দায়ী করেছে পুলিশ। এমনকি শুধু মিলানেই ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে তারা।

এগুলোর ছাড়াও রোম, জেনোয়া, পালেরমো এবং ত্রিস্তেসহ ইতালির আরও প্রায় ডজনখানেক শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। তুরিনের সেন্ট্রাল স্কয়ার দখলে নেয় ট্যাক্সি ড্রাইভাররা। আর স্রেমোনার সেন্টারে থালা-বাসন দিয়ে শব্দ তৈরি করে রেস্টুরেন্ট মালিকরা।

এদিকে নেপলসে বিক্ষোভকারীরা আঞ্চলিক গর্ভনরের পদত্যাগ দাবি করেছে। করোনার সংক্রমণ ঘটার পর চলতি বছরের শুরুর দিকে সরকার জাতীয়ভাবে লকডাউন দিলে খুব একটা বাধার মুখে পড়েনি তারা। কিন্তু দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন করে আংশিক লকডাউনসহ কঠোর পদক্ষেপের কথা ঘোষণার পর ব্যাপক বাধার মুখে পড়েছে ইতালির সরকার।

RTVPLUS