logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্রের নিন্দা জানালো সৌদি

Saudi Arabia condemns Prophet cartoons
সংগৃহীত
মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে অপমান করে এমন ব্যঙ্গচিত্রের নিন্দা জানিয়েছে সৌদি আরব। একই সঙ্গে ইসলামের সঙ্গে সন্ত্রাসবাদের কোনও সংযোগ স্থাপনের চেষ্টাও প্রত্যাখ্যান করেছে দেশটি। সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক একটি সূত্রের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এই খবর প্রকাশ করেছে।

সূত্রটি জানিয়েছে, ইসলামকে সন্ত্রাসবাদের সঙ্গে সংযোগ স্থাপনের যেকোনো প্রচেষ্টা প্রত্যাখ্যান করে সৌদি আরব এবং হিদায়াত ও শান্তির রাসুল মুহাম্মদ বিন আবদুল্লাহ (সা.) এবং অন্য যেকোনো নবী (আ.) এর আপত্তিকর কার্টুনের নিন্দা করে রিয়াদ।

এসপিএ জানিয়েছে, সৌদি আরব সব সন্ত্রাসী হামলা এবং এগুলোর জন্য দায়ীদের নিন্দা জানায় এবং ঘৃণা ও সহিংসতা উত্সাহিত করে এমন সব আচরণ ও কর্মকাণ্ড প্রত্যাখ্যান করে।

ফরাসি শিক্ষককে হত্যার পরে ক্রমবর্ধমান বিতর্কের মধ্যে এই বিবৃতি দিলো সৌদি আরব। মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করার পর হত্যাকাণ্ডের শিকার হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। এরপর ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ এ ধরনের কার্টুন ছাপানো থেকে বিরত থাকবে না।

আরও পড়ুনঃ

নবীদের নামে নাম রাখা ভালো না মন্দ

সহবাসের পর গোসল না করে কী কী করা যাবে

রাসুলে খোদার (সা.) জন্মদিনে যে অলৌকিক ঘটনাগুলো ঘটে

এর জবাবে কুয়েত, কাতার, জর্ডান, মরক্কোসহ বেশ কয়েকটি আরব দেশ ও তুরস্ক ফ্রান্সের পণ্য বর্জন করতে তাদের নাগরিকদের প্রতি আহ্বান জানায়। এমনকি প্রতিবাদের অংশ হিসেবে সুপারমার্কেটের তাক থেকে ফ্রান্সের পণ্য সরিয়ে নেয় কুয়েতের কর্তৃপক্ষ। সৌদি আরব এ ধরনের কোনও পদক্ষেপ না নিলেও দেশটির নাগরিকরা ফরাসি পণ্য বর্জনে সোশ্যাল মিডিয়ায় আহ্বান জানিয়েছে।

RTVPLUS