• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় রুশ বিমান হামলায় তুর্কি সমর্থিত ৫০ মিলিশিয়া নিহত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২০, ২১:২০
Russian air strikes kill 50 in Syria
সংগৃহীত

সিরিয়ার উত্তরাঞ্চলে রাশিয়ার বিমান হামলায় তুরস্ক সমর্থিত ৫০ জনের বেশি মিলিশিয়া যোদ্ধা নিহত হয়েছে। খবরে বলা হয়েছে, ইদলিবে এই বিমান হামলা চালানো হয়েছে, যেটি মূলত বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি প্রদেশ।

এই হামলায় আরও বহু যোদ্ধা আহত হয়েছে। ফায়লাগ আল-শাম নামের একটি ইসলামিস্ট গ্রুপের প্রশিক্ষণ ভিত্তি লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়। এই হামলার ফলে রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতা ও পর্যবেক্ষণে ইদলিবে যে যুদ্ধবিরতি চলছিল, সেটির লঙ্ঘন হলো।

সিরিয়ার গৃহযুদ্ধে সরকারি বাহিনীকে রাশিয়া ও বিদ্রোহী মিলিশিয়া গোষ্ঠীকে সমর্থন দিয়ে আসছে তুরস্ক। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ওই হামলায় অন্তত ৭৮ জন নিহত হয়েছে।

অবজারভেটরি জানিয়েছে, আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। তারা বলছে, গত মার্চ মাসে ওই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর ইদলিবের উত্তর-পশ্চিমের হারেম অঞ্চলে এই হামলা এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ।

ওই ‍যুদ্ধবিরতির পর ইদলিবে হামলা বন্ধ রাখে সিরিয়ার সরকারি বাহিনী। এর ফলে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ ছিল তুরস্ক সমর্থিত মিলিশিয়াদের হাতে। এমনকি যুদ্ধবিরতি ঘোষণা করা হলে, তুরস্ক জানায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মিত্ররা কোনও হামলা চলালে ‘পুরো শক্তি দিয়ে পাল্টা জবাব’ দেয়ার অধিকার রাখে আঙ্কারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
১৭ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
এবার বড় পরিসরে হামলার হুমকি ইরানের
ইসরায়েলে কর্মরত মার্কিনীদের সতর্কতা যুক্তরাষ্ট্রের
X
Fresh