logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২০, ১৭:৫৭

সাইবার হামলার কবলে ফ্রান্সের বেশ কয়েকটি ওয়েবসাইট

French websites come under cyberattack amid cartoon row
সংগৃহীত
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলাম বিরোধী মন্তব্য ও হজরত মুহাম্মদ (সা.) এর কার্টুন পুনঃপ্রকাশের মনোভাব ব্যক্ত করার পর দেশটির কয়েকটি ওয়েবসাইটে সাইবার হামলার ঘটনা ঘটেছে।

টুইটারে একটি অ্যান্টি-ম্যালওয়ার এবং সাপোর্ট ইউনিট অ্যাকাউন্ট জানিয়েছে, ফ্রান্সের ওয়েবসাইটগুলো বড় ধরনের সাইবার হামলার মুখে পড়েছে।

বিস্তারিত প্রকাশ না করে সেখানে বলা হয়, রোববার সন্ধ্যায় ফ্রান্সের ওয়েবসাইটগুলো সাইবার হামলার ঢেউয়ের মুখে পড়েছে।

ম্যাক্রোঁর ইসলাম বিরোধী মনোভাব, হজরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশের ঘোষণা এবং ফ্রান্সের সরকারি ভবনের দেয়ালে ওই ব্যঙ্গচিত্রের প্রোজেকশনের কারণে ইতোমধ্যেই মূল্য দিতে শুরু করেছে দেশটি।

বেশ কয়েকটি আরব দেশ ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে। এই তালিকায় রয়েছে-কাতার, কুয়েত, আলজেরিয়া, সুদান, ফিলিস্তিন ও মরক্কো।

ব্যাপক চাপের মুখে পণ্য বয়কটের ডাক ও ফ্রান্স বিরোধী বিক্ষোভ থেকে সরে আসতে আহ্বান জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্কুলে বাক স্বাধীনতার শিক্ষা দিতে গিয়ে মুহাম্মদ (সা.) এর বিতর্কিত কার্টুন দেখান স্যামুয়েল প্যাটি নামের ৪৭ বছর বয়সী ইতিহাস ও ভূগোলের একজন শিক্ষক। এ ঘটনায় প্যাটিকে মাথা কেটে হত্যা করে ১৮ বছর বয়সী চেচনীয় বংশোদ্ভূত আব্দুল্লাখ আনজোরোভ। পরে পুলিশের গুলিতে নিহত হয় আনজোরোভ।

কিন্তু ইসলামী মূল্যবোধকে অপমানিত করে এমন কার্টুন ছাপানো থেকে ফ্রান্স বিরত থাকবে না বলে মন্তব্য করেছেন ম্যাক্রোঁ।

RTVPLUS