• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডিসেম্বরে মিলবে করোনার টিকা, সহজলভ্য হতে আরো কয়েক মাস : সংক্রমণ বিশেষজ্ঞ ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২০, ১৩:২২

নিরাপদ ও কার্যকর প্রমাণিত হলে এ বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের এর টিকা মিলবে। জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। তবে সবার কাছে টিকা পৌঁছাতে আরো কয়েক মাস সময় লাগতে পারে। বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে এসব কথা বলেন ফাউসি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেন, এ বছরের শেষে করোনাভাইরাসের টিকা আসবে। সঞ্চালক এ সময় জানতে চান, ট্রাম্প টিকার গ্যারান্টি দিচ্ছেন কিনা। ট্রাম্প বলেন, তিনি গ্যারান্টি দিচ্ছেন না। তবে এ বছরের শেষে টিকা আসবে।

ট্রাম্পের দেওয়া তথ্য সঠিক কি না, জানতে চাওয়া হয় ফাউসির কাছে। উত্তরে ফাউসি বলেন, ‘আমি মনে করি, ট্রাম্প ঠিক বলেছেন। তিনি আরও বলেন, নভেম্বরের শেষে আমরা জানতে পারব টিকা কার্যকর ও নিরাপদ কিনা। প্রশ্ন হলো, নিরাপদ ও কার্যকর টিকা পাওয়ার পর তা যাদের প্রয়োজন, তাদের কাছে কীভাবে ও কত তাড়াতাড়ি সহজলভ্য করা যাবে।

ফাউসি জানান, টিকা সহজলভ্য করতে ২০২১ সালের প্রথম দুই এক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হবে। এরপর সাধারণ মানুষকে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। তবে জনগণের বড় অংশকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হতে আগামী বছরের অর্ধেকেরও বেশি সময় লাগতে পারে।

এমএস/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘করোনার টিকা নিলেও নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে’
ঢাকার ৯ কেন্দ্রে চলছে করোনার টিকা কার্যক্রম
করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়ছে, মাস্ক ব্যবহারের পরামর্শ
X
Fresh