• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনের ফল নির্ধারক ৯ রাজ্যে এগিয়ে জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২০, ০৮:৩৬

মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে স্পষ্টতই এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। সবশেষ জরিপেও দেখা গেছে ৯ রাজ্যে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন জো বাইডেন। রাজ্যগুলো হলো- আরিজোনা, ফ্লোরিডা, জর্জিয়া, মিশিগান, মিনেসোটা, নর্থ ক্যারোলিনা, ওহাইও, পেনসেলভেনিয়া ও উইসকনসিনে। খবর রয়টার্স ও ডালাস মর্নিং নিউজের।

বড় আশ্চর্যের বিষয়- রিপাবলিকানদের ঘাটি টেক্সাসেও এগিয়ে আছেন ডেমোক্রেট প্রার্থী। এ রাজ্যে ১৯৭৬ সাল থেকে কোনো ডেমোক্রেট প্রার্থী জয়ী হয়নি।

আর আরিজোনায় ১৯৫২ সাল থেকে ১১টি ইলেক্টোরাল ভোট সবসময়ই রিপাবলিকানদের পক্ষে গেছে। শুধু ১৯৯৬ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ রাজ্যে জয় পেয়েছিলেন। ১৯ থেকে ২২ অক্টোবরের জরিপে দেখা গেছে, ট্রাম্প-বাইডেন দু’জনেরই সমর্থন এ রাজ্যে ৪৬ শতাংশ।

তবে জনমত জরিপে কয়েকটি অঙ্গরাজ্যে কিছুটা এগিয়ে আছেন ট্রাম্প। ফ্লোরিডায় আছে ২৯টি ইলেক্টোরাল ভোট। তবে জরিপে এখানে বাইডেনের চেয়ে ৪ শতাংশ এগিয়ে রয়েছেন ট্রাম্প। যদিও অন্য জরিপে ট্রাম্পের চেয়ে ২ ভাগ এগিয়ে রয়েছেন বাইডেন। জর্জিয়ায় হাতে আছে ১৬টি ইলেক্টোরাল ভোট। ১৯ অক্টোবরের এক জরিপে এখানে ট্রাম্প বাইডেনের চেয়ে ১ ভাগ এগিয়ে আছেন ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শেষ পর্যায়ের প্রচারণার মাধ্যমে বাইডেনের বিরুদ্ধে কিছুটা জায়গা করে নেয়ার জন্য প্রধান ব্যাটেলগ্রাউন্ড রাজ্যগুলো চষে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। তবে জাতীয় পর্যায়ের জনমত জরিপগুলোতে ট্রাম্পের চেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন।

এমএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নাম পেল বাইডেন-জয়ার তিন কন্যা
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
পাকিস্তানের নবগঠিত সরকারকে স্বীকৃতি না দিতে বাইডেনকে চিঠি
X
Fresh