• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিক্ষোভে মৃত্যু হয়েছে ৬৯ জনের: নাইজেরিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২০, ১৫:৫৪
69 killed in unrest says Nigerian President
বিবিসি থেকে নেয়া

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বলেছেন, দেশটিতে পুলিশের নৃশংসতা বিরোধী চলমান বিক্ষোভে এ পর্যন্ত ৬৯ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই বেসামরিক নাগরিক। তবে পুলিশ এবং সেনাসদস্যও নিহত হয়েছে।

এই অস্থিরতা বন্ধে নাইজেরিয়ার সাবেক নেতাদের সঙ্গে এক জরুরি বৈঠকে বুহারি নিহতের এই সংখ্যা উল্লেখ করেন। বুহারির মুখপাত্র বিবিসিকে এ কথা জানিয়েছে। এই বিক্ষোভের আয়োজকদের একটি গ্রুপ মানুষজনকে এখন ঘরে থাকার আহ্বান জানাচ্ছে।

ফেমিনিস্ট কোয়ালিশন নামে একটি গ্রুপও যেসব জায়গায় কারফিউ আছে, সেসব জায়গায় নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছে। বিক্ষোভ নাটকীয়ভাবে কমে এলেও বিভিন্ন শহরে চাপা অস্বস্তি রয়েছে। এদিকে লাগোসে বলবৎ থাকা কারফিউ শিথিল হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গত ৭ অক্টোবর ওই বিক্ষোভ শুরু হয়। কুখ্যাত পুলিশ ইউনিট স্পেশাল অ্যান্টি-রবারি স্কোয়াড (সার্স) বাতিলের দাবিতে ওই বিক্ষোভ শুরু হয়। মূলত তরুণদের এই আন্দোলনের প্রেক্ষিতে বিক্ষোভের কয়েক দিনের মাথায় এই ইউনিট ভেঙে দেয়া হয়। তারপরও আন্দোলন অব্যাহত থাকে।

এমন পরিস্থিতিতে গত মঙ্গলবার নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসে বিক্ষোভকারীদের ওপর এলোপাথাড়ি গুলি ছোড়ে নিরাপত্তা বাহিনী। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, এ ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। তবে নাইজেরিয়ার সেনাবাহিনী এই হত্যাকাণ্ডে সঙ্গে সংশ্লিষ্টতা অস্বীকার করেছে।

আরও পড়ুনঃ

তুরস্ককে ‘মারাত্মক পরিণতির’ হুমকি যুক্তরাষ্ট্রের

পোল্যান্ডের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

করোনা: যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ সংক্রমণ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বকেয়া বেতনের দাবিতে পাকিস্তানে শিক্ষকদের বিক্ষোভ
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল
শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে জবিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন, থমথমে পরিবেশ
অবন্তিকার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর, বিচারের দাবিতে বিক্ষোভ 
X
Fresh