• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তুরস্ককে ‘মারাত্মক পরিণতির’ হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২০, ১৪:৫১
US Warns Turkey of ‘Serious Consequences’
সংগৃহীত

রাশিয়ার নির্মিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করায় তুরস্কের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে মার্কিন সামরিক বাহিনী। তারা বলছে, আঙ্কারাকে এজন্য মারাত্মক পরিণতি বরণ করতে হবে। গত সপ্তাহে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হয়েছে বলে তুরস্কের পক্ষ থেকে ঘোষণা দেয়ার পর পেন্টাগন এই হুঁশিয়ারি উচ্চারণ করলো।

শুক্রবার এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান সম্ভাব্য সবচেয়ে কঠোর ভাষায় নিন্দা প্রকাশ করেন। তিনি বলেন, তুরস্কের এ প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষার আমরা বিরোধিতা করছি এবং তুরস্কের সঙ্গে আমাদের নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে এই পদক্ষেপ মারাত্মক প্রভাব ফেলবে।

হফম্যান বলেন, আমরা খুব পরিষ্কারভাবে বলছি যে- তুরস্কের পক্ষ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোটের কাছে দেয়া প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরীক্ষার কথা তুরস্কের প্রেসিডেন্টের রেচেপ তায়েপ এরদোয়ান নিশ্চিত করে বলেন, গত সপ্তাহে এ ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে আঙ্কারা। তিনি বলেন, আমরা এটির পরীক্ষা চালিয়েছি এবং ভবিষ্যতেও চালাবো।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, অন্য দেশের কাছ থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করার সব ধরনের অধিকার তার দেশের রয়েছে। আর এজন্য তুরস্ক আমেরিকার সঙ্গে কেন পরামর্শ সে প্রশ্নও তুলেছেন এরদোয়ান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh