• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে ৫ হাজার নিহত: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২০, ১১:১০
Nearly 5,000 dead in Nagorno-Karabakh conflict says Putin
ফাইল ছবি

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত এক মাসের সংঘাতে প্রায় পাঁচ হাজার মানুষ নিহত হয়েছে। শুক্রবার মস্কো থেকে এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিনের ঘোষিত এই সংখ্যা উভয় দেশের পক্ষ থেকে জানানো সংখ্যার চেয়ে অনেক বেশি। রুশ প্রেসিডেন্ট বলেন, উভয় দেশের বহু মানুষ এ সংঘর্ষে নিহত হয়েছে। প্রত্যেক দেশ থেকে দুই হাজারের বেশি করে মানুষ প্রাণ হারিয়েছে এবং এ সংখ্যা পাঁচ হাজারের কাছাকাছি পৌঁছেছে।

যদিও নাগোরনো-কারাবাখ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘর্ষে তাদের ৮৭৪ জন সেনা ও ৩৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আর আজারবাইজান জানিয়েছে, তাদের ৬১ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। তবে কতজন সেনাসদস্যের মৃত্যু হয়েছে তা জানায়নি দেশটি।

পুতিন বলেছেন, তিনি দিনে কয়েকবার করে উভয়পক্ষের কথা বলেছেন। এই সংঘাতে রাশিয়া কারও পক্ষ নেবে না বলেও জানান তিনি। আর্মেনিয়ায় সামরিক ঘাঁটি রয়েছে রাশিয়া। তবে আজারবাইজানের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে আসছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট বলেন, মস্কো তুরস্কের সঙ্গে একমত নয়। এই সংঘাতে আজারবাইজানকে সমর্থন করছে তুরস্ক। এমনকি এই অঞ্চলে শান্তি আনতে যুক্তরাষ্ট্রের প্রতিও আহ্বান জানিয়েছেন পুতিন।

উল্লেখ্য, নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। উভয় দেশ দুইবার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে তা ভেঙে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh