• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করলে খুন হওয়ার আশঙ্কা সৌদি যুবরাজের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ অক্টোবর ২০২০, ১৪:৩৯
MBS Said Iran, His People Would Kill Him if Saudi Arabia Normalized Ties With Israel
ফাইল ছবি

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলে হত্যাকাণ্ডের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইসরায়েলি-আমেরিকান ধনকুবে হেইম সাবান বলেছেন, সৌদি যুবরাজ তাকে এ কথা বলেছেন। খবর হারিটজের।

সৌদি যুবরাজের উদ্ধৃতি করে সাবান বলেন, প্রতিবেশী বাহরাইন ও সংযুক্ত আমিরাতের সঙ্গে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারেননি তিনি। কারণ এমনটা করলে ‘ইরান, কাতার এবং নিজের লোকেরাই’ তাকে হত্যা করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মোহাম্মদ বিন সালমান।

মোহাম্মদ বিন সালমান ও সাবানের মধ্যে কবে বৈঠক হয়েছে বা কোন অনুষ্ঠানে তারা এমন বিষয় নিয়ে আলোচনা করেছেন তা জানায়নি হারিটজ। তবে সাবান বুধবার ফ্লোরিডায় জো বাইডেন ও কমলা হ্যারিসের আয়োজনে এক অনুষ্ঠানে সৌদি যুবরাজের মনোভাব তুলে ধরেন।

এর আগে গত ২ অক্টোবর ইন্সটিটিউট ফর মিডল ইস্ট স্টাডিজ একটি প্রতিবেদনে জানায়, ইসরায়েলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কারণ এজন্য তাকে ‘অনেক চড়া মূল্য’ দিতে হবে।

ওই প্রতিবেদনে বলা হয়, তার দ্বিধাদ্বন্দ্বের প্রধান কারণ হচ্ছে তার বাবা বাদশাহ সালমান। কেননা ২০০২ সালের আরব পিস ইনিশিয়েটিভের সঙ্গে সামঞ্জস্য রেখেই আরব-ইসরায়েল শান্তি অর্জনের ব্যাপারে আগ্রহী বাদশাহ সালমান।

আর দ্বিতীয় কারণ হচ্ছে, সৌদির ধর্মীয় কাঠামোতে থাকা চরমপন্থি মৌলবাদীদের ভয়। কারণ সৌদি সমাজে বেশ শক্তিশালী এই গোষ্ঠী। এসব কারণেই মূলত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে দ্বিধা ভুগছেন সৌদি যুবরাজ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
X
Fresh