• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার চিকিৎসায় রেমডেসিভির পূর্ণ অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ অক্টোবর ২০২০, ১২:১০
US gives full approval for antiviral remdesivir drug
বিবিসি থেকে নেয়া

হাসপাতালে করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির ব্যবহারের পূর্ণ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। সংস্থাটি বলছে, ক্লিনিক্যাল ট্রায়ালে রোগীদের সুস্থ হওয়ার সময় গড়ে পাঁচদিন কমিয়েছে ভেকলুরি ব্রান্ড নামের ওষুধটি।

এফডিএ এক বিবৃতিতে জানিয়েছে, ভেকলুরি হচ্ছে প্রথম চিকিৎসা পদ্ধতি যা এফডিএ’র অনুমোদন পেয়েছে। তবে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছিল যে, রোগীর জীবন বাঁচাতে রেমডেসিভির খুব একটা কার্যকর নয়।

ডব্লিউএইচও তাদের নিজস্ব গবেষণার ওপর ভিত্তি করে এমন তথ্য জানিয়েছে। তবে রেসডেসিভিরের প্রস্তুতকারক প্রতিষ্ঠান গিলিয়াড ডব্লিউএইচও’র ট্রায়ালের এমন রিপোর্ট প্রত্যাখ্যান করেছে। গত মে মাস থেকে জরুরি প্রয়োজনে রেসডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার পর তার চিকিৎসায় রেসডেসিভির ব্যবহার করা হয়েছিল। এরপর তিনি সুস্থ হয়ে ওঠেন। অবশ্য রেসডেসিভিরের পাশাপাশি ডেক্সামেথাসোন ওষুধ দিয়েও ট্রাম্পের চিকিৎসা চালানো হয়।

এফডিএ তাদের বিবৃতিতে জানিয়েছে, প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর ও এর বেশি বয়সী যাদের ওজন কমপক্ষে ৪০ কেজি এবং হাসপাতালে ভর্তি হতে হয়েছে এমন রোগীদের চিকিৎসায় বৃহস্পতিবার রেসডেসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে তারা। বেশ কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়াল এবং তাদের মূল্যায়নের ভিত্তিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে এফডিএ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh