logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ট্রাম্প উদাসীন না হলে বাঁচতো আরও ১ লাখ মানুষ: বাইডেন

If Trump was not indifferent 1 lakh more people would live says Biden
বিবিসি থেকে নেয়া
আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে স্থানীয় সময় বৃহস্পতিবার শেষবারের মতো বিতর্কে মুখোমুখি হন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। টেনেসির ন্যাশভিলে বিতর্কটির সঞ্চালনায় ছিলেন এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়েলকার।

৯০ মিনিটের বির্তকে মোট ৬টি ইস্যুতে প্রত্যেক বক্তাকে প্রশ্নের উত্তর দেয়ার জন্য সময় দেয়া হয় দুই মিনিট করে। এছাড়া বিশৃঙ্খলা এড়াতে এবারের বিতর্কে ছিল ‘মিউট বাটন’ অপশন। হয়তো মিউট বাটন অপশনের কারণেই এই বিতর্কে সতর্ক ছিলেন উভয় প্রার্থী।

দুই প্রার্থীর গোটা বিতর্কে প্রাধান্য পায় অর্থনীতি ও স্বাস্থ্যসেবার মতো ইস্যুগুলো। বাইডেন বলেন, কোভিড নিয়ে ট্রাম্পের কোনও পরিকল্পনা ছিল না। ট্রাম্প উদাসীন না হলে আরও ১ লাখ মানুষ বেঁচে যেতেন বলেও মন্তব্য করেন সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন। আর ট্রাম্প বলেছেন, মার্কিনিরা করোনা নিয়েই বাঁচতে শিখেছে।

কর্মসংস্থান, জলবায়ু, বর্ণবাদের মতো ইস্যুগুলোও উঠে আসে দুই প্রার্থীর শেষ বিতর্কে। উভয় প্রার্থীকে জাতীয় নিরাপত্তা ইস্যুতে প্রশ্ন করা হয়। নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের বিষয়েও প্রশ্ন করা হয় ট্রাম্প-বাইডেনকে। এসময় ভুতুড়ে ইমেইল নিয়ে বাইডেনকে কটাক্ষ করেন ট্রাম্প।

এর আগে করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই চূড়ান্ত এই বিতর্কে অংশ নেন ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। তবে ট্রাম্প করোনা পজিটিভ হওয়ার কারণে দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হয়নি।

RTVPLUS