• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ার উপকূলে নৌকা ডুবে ১৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ অক্টোবর ২০২০, ১৪:১৯
15 illegal immigrants die off Libyan coast says IOM
ফাইল ছবি

লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলে নৌকা ডুবে ১৫ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। বুধবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এ তথ্য জানিয়েছে। তারা বলছে, নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া পাঁচজনের তীরে নিয়ে এসেছে জেলেরা।

ইউরোপে যাওয়ার উদ্দেশ্যে চরম ঝুঁকি নিয়ে সমুদ্র পাড়ি দেয়ার সর্বশেষ মর্মান্তিক ঘটনা এটি। এক টুইটে আইওএম জানিয়েছে, জীবন রক্ষার্থে নির্যাতন ও শোষণ থেকে বাঁচতে মরিয়া অভিবাসীরা ঝুঁকি নিয়েই সেন্ট্রাল ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করছে।

সংস্থাটি চলতি বছর এই রুটে এ পর্যন্ত ২০০-র বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এসময় নিখোঁজ হয়েছে ২৮০ জনের বেশি মানুষ। আইওএম বলছে, লিবিয়ার উপকূল থেকে চলতি বছর এ পর্যন্ত প্রায় ১০ হাজার অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। অথচ গত বছর এই রুট থেকে ৯ হাজার ২২৫ জনকে উদ্ধার করা হয়েছিল।

২০১১ সালে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির পতন ও হত্যার পর থেকে দেশটিতে সহিংসতা লেগেই রয়েছে। এতে দেশটি ধ্বংসের একেবারে দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। এমন পরিস্থিতিতে ইউরোপের যাওয়ার ক্ষেত্রে অভিবাসনপ্রত্যাশীদের কাছে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হয়েছে লিবিয়া।

আরও পড়ুনঃ

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি অনুমোদন যুক্তরাষ্ট্রের

সোশ্যাল মিডিয়ায় লক্ষ নারীর ভুয়া পর্ন ভিডিও!

জার্মান স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত

কিন্তু আইওএম বারবার সতর্ক করে দিয়ে বলেছে, লিবিয়ায় নিরাপত্তা পরিস্থিতিতে খারাপ হয়ে যাওয়ায় দেশটি হয়ে ইউরোপে যাওয়া অভিবাসীদের জন্য নিরাপদ নয়। তারপরও বহু অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে যেতে লিবিয়াকেই ট্রানজিট হিসেবে বেছে নিচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেয়েকে ধর্ষণে বাবার মৃত্যুদণ্ড
দায়িত্বরত অবস্থায় ট্রাফিক ইন্সপেক্টরের মৃত্যু
নোয়াখালীতে ‘হিটস্ট্রোকে’ শিক্ষার্থীর মৃত্যু
ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু
X
Fresh