• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্সে ছয় মাসের জন্য বন্ধ করা হয়েছে একটি মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২০, ১১:৫৮
ফ্রান্সে ছয় মাসের জন্য বন্ধ করা হয়েছে একটি মসজিদ
ছবি: সংগৃহীত

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতা ব্যাখ্যা করার দায়ে ফ্রান্সের প্যারিসে স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটিকে হত্যা করা হয়েছে। সেই হত্যার পর ফ্রান্স জুড়ে চরমপন্থীদের বিরুদ্ধে পুলিশের অভিযান চলছে। তারই অংশ হিসাবে বন্ধ করে দেয়া হচ্ছে উত্তর পূর্ব প্যারিসের প্যানটিন মসজিদ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবারই মসজিদটি ছয় মাস বন্ধের নির্দেশ দিয়েছে।

শিক্ষক প্যাটি কার্টুন দেখানোর পরই ওই মসজিদ থেকে তার নিন্দা করে শেয়ার করা হয় একটি ভিডিও। তাই ছয় মাসের জন্য সাময়িকভাবে মসজিদটি বন্ধ করে দেয়া হচ্ছে।

মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, বুধবার রাত থেকে মসজিদটি বন্ধ হয়ে যাবে। এখানে দেড় হাজারের মতো মুসলিম নামাজ পড়তেন। বলা হয়েছে, মসজিদ সাময়িকভাবে বন্ধের সিদ্ধান্ত নেয়ার একমাত্র উদ্দেশ্য হলো সন্ত্রাস ঠেকানো।

যে ভিডিওটি মসজিদ থেকে শেয়ার করা হয়েছিল, তা প্যাটিরই এক ছাত্রের বাবার করা। সেই ভিডিওতে শিক্ষককে দুর্বৃত্ত আখ্যা দিয়ে বলা হয়েছিল, তিনি মুসলিম ছাত্রদের বেছে নিয়ে অপমান করছেন।

মসজিদের ইমাম সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছেন, ওই ভিডিও শেয়ার করার জন্য তিনি ক্ষমাপ্রার্থী। তবে তিনি তা করেছিলেন মুসলিম ছাত্রদের কথা ভেবে। মসজিদের পক্ষ থেকে বলা হয়েছে, ইসলামে হিংসার কোনও স্থান নেই। যে ভাবে শিক্ষককে হত্যা করা হয়েছে তা নিন্দনীয়।

এদিকে ফ্রান্সের শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন, ওই শিক্ষককে দেশের সর্বোচ্চ সম্মান লিজিয়ন অফ অনার দেয়া হবে। এছাড়া তিনি প্যাটিকে 'শহিদ' আখ্যা দিয়েছেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মসজিদের বারান্দায় যুবকের ঝুলন্ত মরদেহ
১০০ বছর পর খুলল মসজিদ, ঈদের নামাজ পড়লেন মুসলিমরা
মক্কা-মদিনায় ঈদের নামাজ পড়াবেন যারা
ঢাকার ১৮৪ ঈদগাহ ও ১৪৮৮ মসজিদে নিরাপত্তা দেবে ডিএমপি
X
Fresh