logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

ভিসা ছাড়াই ভ্রমণে সম্মত আমিরাত-ইসরায়েল

UAE and Israel agree on reciprocal visa-free travel
সংগৃহীত
নিজেদের মধ্যে ভিসা ছাড়াই ভ্রমণে সম্মত হয়েছে সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ কথা জানিয়েছেন। মঙ্গলবার সকালে আমিরাতের একটি প্রতিনিধি দল ইসরায়েলে পৌঁছায়। এরপর এমনই মন্তব্য করেন নেতানিয়াহু।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের নাগরিকদের ভিসা থেকে অব্যাহতি দিচ্ছি। গত মাসে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করে আমিরাত ও ইসরায়েল। এরপর এই প্রথম মতো ইসরায়েলে আনুষ্ঠানিক প্রতিনিধি দল পাঠিয়েছে আমিরাত।

আবুধাবি থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইট মঙ্গলবার সকালে ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করে বলে জানান ইসরায়েলি বিমানবন্দর কর্তৃপক্ষের একজন মুখপাত্র। পরে বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, আমরা আজ ইতিহাস সৃষ্টি করছি। আমিরাত থেকে প্রথমবার আনুষ্ঠানিক প্রতিনিধি দল ইসরায়েল সফর করলো।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, আজ আমাদের মধ্যে সই হওয়া চারটি চুক্তি পারস্পরিক অর্থনীতি, বিজ্ঞান, প্রযুক্তি এবং বিমান চলাচলে পরিবর্তন ঘটাবে। ভিসা ছাড়াই দুই দেশের নাগরিক সীমানা ভ্রমণ করতে পারবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে চুক্তি সই করে আমিরাত ও ইসরায়েল। আমিরাত পথ অনুসরণ করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে বাহরাইনও। এর আগে মাত্র দুটি মুসলিম দেশ ইসরায়েলের সঙ্গে কূটনীতিক সম্পর্ক তৈরি করেছে। দেশটি দুটি হলো- মিশর ও জর্ডান।

RTVPLUS