logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

করোনা টিকা অবশ্যই হালাল হতে হবে: ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

Indonesia’s president says COVID vaccine must be halal
সংগৃহীত
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো করোনাভাইরাসের একটি টিকার জন্য দ্রুততার ব্যাপারে তার মন্ত্রীদের সতর্ক করে দিয়েছেন। করোনার টিকা হালাল হবে কিনা মানুষজনের উদ্বেগের মধ্যে এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন তিনি।

এক বৈঠকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, কোভিড-১৯ টিকার সম্ভাব্য হালাল স্ট্যাটাস নিয়ে মানুষজনের মনোভাব আমাদের বিবেচনা করা উচিত। কোনও একটি টিকা হালাল না হারাম তা নিয়ে ইন্দোনেশিয়ায় এর আগেও বিতর্ক তৈরি হয়েছিল।

২০১৮ সালে হামের টিকাকে হারাম বলে ফতোয়া দিয়েছিল ইন্দোনেশিয়ার উলামা পরিষদ। এমন পরিস্থিতিতে করোনার একটি সম্ভাব্য টিকা নিয়ে নতুন করে এই বিষয়টি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

উইদোদো বলেন, হালাল স্ট্যাটাস, দাম, গুণগত মান এবং বিতরণ সম্পর্কিত জনসংযোগ নিয়ে অবশ্যই প্রস্তুত থাকতে হবে। তিনি বলেন, এসব ধাপের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মানুষজনকে টিকা দেয়া।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, ভ্যাকসিন গ্রহণকারীদের এটি দেয়ার গুরুত্ব এবং এর কারণ সম্পর্কে বিশদভাবে জানাতে হবে। এদিকে ভাইস প্রেসিডেন্ট মা’রুফ আমিন বলেছেন, কোভিড-১৯ টিকা বিতরণের আগে কর্তৃপক্ষের কাছ থেকে অবশ্যই হালাল সার্টিফিকেট নিতে হবে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত ৩ লাখ ৬৫ হাজার ২৪০ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১২ হাজার ৬১৭ জনের। আর সুস্থ হয়েছে ২ লাখ ৮৯ হাজার ২৪৩ জন।

RTVPLUS