logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

ইউরোপে যাবে চীনে তৈরি টেসলার বৈদ্যুতিক গাড়ি

China-made Tesla electric cars to start selling in Europe
সংগৃহীত
চীনের সাংহাইয়ের শহরতলীতে তৈরি হচ্ছে টেসলা ইনকরপোরেশনের বৈদ্যুতিক গাড়ি। এ মাসের শেষদিকে টেসলার মডেল ৩ সিডান গাড়ি ইউরোপে রপ্তানি করা হবে। ইউরোপের ক্রমবর্ধমান বৈদ্যুতিক গাড়ির বাজারে বিক্রি বাড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে টেসলা।

অটোমেকারটি সোমবার উইচ্যাটের মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। তারা বলছে, জার্মানি, ফ্রান্স ও সুইজারল্যান্ডসহ ইউরোপের ১০টি দেশে যাবে এই গাড়ি। যুক্তরাষ্ট্রের বাইরে সাংহাইয়েই টেসলার প্রথম কারখানা রয়েছে। স্থানীয় পর্যায়ে গাড়ি ডেলিভারি দেয়ার জন্য চলতি বছরই ওই কারখানাটি সাংহাইয়ে চালু করা হয়।

সাংহাই সাইটের টেসলার ম্যানুফ্যাকচারিং ডিরেক্টর সং গ্যাং বলেছেন, আমরা বৈশ্বিক কারখানা হিসেবে বিশ্বে আমাদের ক্রেতাদের সেবা দিতে চাই। বৈশ্বিক লেআউটে চীনে তৈরি টেসলার গাড়ি রপ্তানি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সাংহাইয়ে কারখানা খোলায় চীনে টেসলার বাজার বিস্তৃত হয়েছে। কোম্পানিটি বলছে, প্রতি বছর ২ লাখ পর্যন্ত গাড়ি উৎপাদনের ক্ষমতা রয়েছে সাংহাই কারখানার। স্থানীয়ভাবে তৈরি টেসলার এসব গাড়ি গত কয়েক মাস ধরে মাসিক নিবন্ধনের সংখ্যা ছিল ১১ হাজার। তবে সেপ্টেম্বরে এই সংখ্যাটা কমে ১০ হাজার ৮৮১ তে দাঁড়ায়। রাষ্ট্র নিয়ন্ত্রিত চায়না অটোমোটিভ ইনফরমেশন নেট এসব তথ্য জানিয়েছে।

আপাতত ইউরোপে টেসলার মডেল ৩ গাড়ি রপ্তানি করা হবে। একবার চার্জে এই গাড়ি ৪৬৮ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। আর চীনে স্থানীয় ভর্তুকি ছাড়া এই গাড়ির দাম প্রায় ৪০ হাজার ৩০০ ডলার। কিন্তু চলতি মাসে চীনে মডেল ৩ এর দাম কমিয়ে দেয় টেসলা। স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান কনটেম্পোরারি অ্যামপেরেক্স টেকনোলজি কো. লি. এর সস্তা ব্যাটারি ব্যবহার শুরু করার পর থেকেই এটা সম্ভব হয়েছে।

লন্ডন ভিত্তিক অটোমোটিভ গবেষণা প্রতিষ্ঠান জাটো ডায়নামিকস বলছে, ইউরোপে যেভাবে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বাড়ছে তাতে নিকট ভবিষ্যতে তা চীনকে ছাড়িয়ে যাবে। এমন পরিস্থিতিতে বার্লিনের কাছে ইউরোপে তাদের প্রথম একটি কারখানা এবং ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন সেন্টার খুলবে টেসলা।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক কোম্পানিটি জানিয়েছে, তারা চীনে আরও বিনিয়োগ বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। তারা তাদের উৎপাদন ক্ষমতা, বিক্রি এবং সার্ভিস নেটওয়ার্ক, চার্জিং ইনফ্রাস্ট্রাকচার ফ্যাসিলিটিস এবং কর্মী দ্বিগুণ করবে দেশটিতে।

এর আগে ২০১৯ সালে টেসলার সিইও এলন মাস্ক বলেছিলেন যে, গ্রেটার চীন রিজিওনের জন্য সাংহাইয়ে তাদের কারাখানায় কম দামি মডেল ৩ সিডান এবং মডেল ওয়াই ক্রসওভার তৈরি করা হবে। এমনকি দেশটিতে তাদের গাড়ির চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে সেখানে কয়েকটি কারখানা তৈরি করতে হবে বলেও ভবিষ্যতবাণী করেন।

RTVPLUS