• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চীনা হ্যাকারদের হামলার কবলে জাপানের টিকা প্রকল্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২০, ১৩:১৪
Japanese vaccine producers under Chinese hackers cyber attacks
সংগৃহীত

জাপানের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির টিকা উৎপাদনকারীরা এপ্রিল মাসের শুরু থেকে সাইবার হামলার শিকার হচ্ছে। কিয়েদো নিউজ এজেন্সি জানিয়েছে, তবে দৃশত কোনও তথ্য এখনও ফাঁস হয়নি।

মার্কিন তথ্য নিরাপত্তা সংস্থা ক্রাউডস্ট্রাইক জানিয়েছে, দেশটিতে এ ধরনের হামলা এবারই প্রথম ঘটলো। এসব হামলা চীন থেকে করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

এমন পরিস্থিতিতে জাপান সরকারের ন্যাশনাল সেন্টার অব ইনসিডেন্ট রেডিনেস অ্যান্ড স্ট্র্যাটিজি ফর সাইবারসিকিউরিটি দেশটির টিকা উৎপাদনকারীদের গোপনীয় তথ্য চুরির এ ধরনের প্রচেষ্টার ব্যাপারে ‘সতর্কতার মাত্রা বাড়াতে’ বলেছে।

ক্রাউডস্ট্রাইক জানিয়েছে, ভ্যাকসিন কোম্পানিগুলো ইলেকট্রনিক ফাইলগুলোর সঙ্গে সংযুক্ত করা ইমেইল পেয়েছিল। যা দেখে মনে হয়েছিল নতুন এই ভাইরাসের ব্যাপারে তথ্য রয়েছে কিন্তু সেগুলোতে কম্পিউটার ভাইরাস ছিল।

প্রতিষ্ঠানটির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক স্কট জারকফ এসব সাইবার হামলাকে কোভিড-১৯ এর চিকিসায় টিকা উৎপাদনকারী দেশগুলোর মধ্যে প্রথম লড়াই হিসেবে বর্ণনা করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও এবং অন্যান্য তথ্যানুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত ১৯০টি টিকার প্রজেক্ট চলমান রয়েছে বিশ্বে। এগুলোর মধ্যে অনেকগুলো টিকারই চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা রোগী পাওয়ার পর এ পর্যন্ত বিশ্বে ৪০ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১১ লাখের বেশি মানুষের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
সামরিক সহযোগিতা বাড়াতে জাপান-যুক্তরাষ্ট্র বৈঠক
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান
X
Fresh