• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শক্তিশালী ভূমিকম্পের পর যুক্তরাষ্ট্রে সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২০, ১১:৫৬
7.5 magnitude earthquake strikes near Alaska, triggering tsunami advisory
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আলাস্কায় সোমবার ৭.৫ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের তীব্রতা এত বেশি ছিল, ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়। পরে সতর্কতার মাত্রা কমিয়ে আনা হয়। তবে দিনের শেষভাগে সতর্কতা পুরোপুরি প্রত্যাহার করে নেয়া হয়।

ভূমিকম্প আঘাত হানার পর সেখানকার বহু স্কুল খালি করা হয়। তবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় সোমবার দুপুর ১টা ৫৪ মিনিটে ওই ভূমিকম্প আঘাত হানে। এটির কেন্দ্র ছিল স্যান্ড হিলে ৫৬ মাইল দক্ষিণপূর্বে এবং নোঙরের প্রায় ৬০০ মাইল দক্ষিণপশ্চিমে। ভূমিকম্পটির গভীরতা ছিল প্রায় ২৫ মাইল।

ভয়াবহ ওই ভূমিকম্পের পর আরও বেশ কয়েকটি মাঝারি মাত্রার কম্পন অনুভূত হয় ওই অঞ্চলে। ইউএসজিএস বলছে, রিখটাল স্কেলে এসব ভূমিকম্পের মাত্রা ছিল- ৫.৮, ৫.৭, ৫.২ ও ৫.৫।

সিবিএসের অ্যাফ্লিয়েট কেটিভিএ-টিভি জানিয়েছে, ভূমিকম্প আঘাত হানার পর আলাস্কায় জরুরি সাইরেন সচল করা হয়। এছাড়া কোডিয়াক ইমার্জেন্সি অপারেন্স সেন্টার পরিস্থিতি পর্যবেক্ষণ করে। এদিকে ভূমিকম্পের পর জোয়ারের আশঙ্কায় হোমার শহরের বাসিন্দাদের উঁচু স্থানে সরে যেতে আহ্বান জানায় পুলিশ।

অন্যদিকে লস অ্যাঞ্জেলস এবং সান ডিয়াগোয় ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, পশ্চিম উপকূলে কোনও সুনামির হুমকি নেই। তবে হাওয়াই দ্বীপগুলোতে এক পরামর্শ বার্তা জারি করা হয়। কিন্তু সেখানেও বড় ঢেউ বা কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh