logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

চীনকে ঠেকাতে ভারতের নৌ-মহড়ায় আসছে অস্ট্রেলিয়াও

Australia to join India, US and Japan in Malabar naval exercise
সংগৃহীত
চীনের অস্বস্তি বাড়িয়ে এবার মালাবার নৌ-মহড়ায় যোগ যোগ দিচ্ছে অস্ট্রেলিয়াও। সোমবার ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে দেশটিকে। সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের শেষ দিকে ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের সঙ্গে বঙ্গোপসাগরে নৌ-মহড়ায় অংশ নিতে দেখা যাবে অস্ট্রেলিয়াকে।

চলতি মাসের শুরুতে টোকিও’তে চার দেশের পররাষ্ট্রমন্ত্রী বিশেষ আলোচনাসভায় যোগ দেন। সেখানেই অস্ট্রেলিয়াকে মালাবার নৌ-মহড়ার অন্তর্ভুক্ত করার প্রসঙ্গ ওঠে। তারপর বিষয়টি আলোচনার মধ্যেই আটকে ছিল। কোন পথে মহড়া শুরু করা যায়, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এতদিন ভার্চুয়াল মাধ্যমেই সে সব নিয়ে আলোচনা চলছিল। অস্ট্রেলিয়ার অন্তর্ভুক্তির পর অক্টোবরের শেষদিকে আবার ভার্চুয়াল আলোচনাসভা বসবে।

এদিন ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সামুদ্রিক নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা বাড়ানোই ভারতের লক্ষ্য। এ বছর মালাবার মহড়ায় অস্ট্রেলীয় নৌবাহিনীকেও অংশ নিতে দেখা যাবে। এতে অংশগ্রহণকারী সব দেশের নৌবাহিনীর মধ্যে পারস্পরিক সমন্বয় গড়ে উঠবে।

১৯৯২ সাল থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মালাবারে দ্বিদেশীয় নৌ-মহড়া চালিয়ে আসছিল ভারত। ২০০৭ সালে অস্থায়ী সদস্য হিসেবে তাতে যোগদান করতে আমন্ত্রণ জানানো হয় অস্ট্রেলিয়াকে। সে বার জাপান এবং সিঙ্গাপুরকেও আমন্ত্রণ জানানো হয়। কিন্তু তাতে তীব্র আপত্তি জানায় চীন। এর ফলে বেশ কয়েক বছর ধরে মালাবার নৌ মহড়া দ্বিদেশীয় মহড়া হিসেবেই চলে আসছিল।

RTVPLUS