logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

ভারতীয় সীমানায় ঢুকে পড়লো চীনা সেনা, ফেরতের প্রস্তুতি চলছে

PLA soldier caught by Indian army in Ladakh
ফাইল ছবি
সীমান্ত নিয়ে চীনের সঙ্গে টানাপড়েনের মধ্যেই সোমবার লাদাখে ভারতীয় সেনার হাতে ধরা পড়লেন এক চীনা সেনাসদস্য। আটক ওই সেনাসদস্যের নাম ওয়াং ইয়া লং। তিনি পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র এক জন কর্পোরাল বলে জানা গেছে।

ভারতীয় সেনাবাহিনীর একটি সূত্রের উদ্ধৃত দিয়েছে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, চুমার-ডেমচক এলাকা থেকে ওই চীনা সেনাকে এদিন আটক করা হয়েছে। তার কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে।

প্রাথমিকভাবে সেনাবাহিনী মনে করছে, অনিচ্ছাকৃতভাবেই ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন ওই চীনা সেনা।  পিএলএ-র ওই সেনাকে অক্সিজেন, খাবার এবং গরম পোশাক দেয়া হয়েছে। শুধু তাই নয়, তার চিকিত্সার ব্যবস্থাও করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, প্রোটোকল মেনে চুশূল-মোল্ডো পয়েন্টে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র আটক সেনাকে চীনের হাতে তুলে দেয়া হবে। নিখোঁজ সেনার অবস্থান জানতে চেয়ে চীনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে বলেও সেনা সূত্র দাবি করেছে।

এর আগে গত সেপ্টেম্বরে পথ হারিয়ে যাওয়া তিন চীনা নাগরিককে উদ্ধার করে তাদের নিরাপদে ফেরত পাঠিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। সাড়ে ১৭ হাজার ফুট উচ্চতায় উত্তর সিকিমের পাহাড়ি এলাকায় দিকভ্রষ্ট হয়েছিলেন চীনা নাগরিকদের একটি দল। দলটিতে দুজন পুরুষ এবং একজন নারী ছিলেন।

RTVPLUS