logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

যুক্তরাষ্ট্রের অবজ্ঞার শিকার দেশগুলোতে অস্ত্র বিক্রি করবে ইরান: প্রতিরক্ষামন্ত্রী

Iran will sell arms to countries outside the US belt
ফাইল ছবি
ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, যেসব দেশ বহিঃশক্তির আগ্রাসন থেকে আত্মরক্ষা করতে ইচ্ছুক সেসব দেশের কাছে সমরাস্ত্র বিক্রি করবে তেহরান। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের অবজ্ঞা ও অবহেলার শিকার দেশগুলো চাইলে ইরান তাদের কাছে অস্ত্র রপ্তানি করবে।

গতকাল রোববার থেকে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাওয়ার পর জেনারেল হাতামি এ বক্তব্য দিলেন। ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা উঠে গেছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী রোববার রাতে টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে বলেন, বিশ্বের বহু দেশ এরইমধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ করেছে এবং আমরা কিছু দেশের সঙ্গে আলাপ-আলোচনাও করেছি। কাজেই (কোনও কোনও দেশের কাছে) অস্ত্র বিক্রি এবং (কোনও কোনও দেশের কাছ থেকে) সুনির্দিষ্ট কিছু অস্ত্র কেনার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, নিঃসন্দেহে আমাদের অস্ত্র বিক্রির পরিমাণ হবে (আমদানির তুলনায়) অনেক অনেক বেশি। ইরান তার প্রয়োজনীয় সমরাস্ত্রের শতকরা ৯০ ভাগ দেশেই উৎপাদন করে বলে জানান জেনারেল হাতামি।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, নিজের ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। আর এক্ষেত্রে শান্তিকামী ইরান ভালো ও সফল ভূমিকা পালন করতে পারে।

RTVPLUS