• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘স্বপ্ন ইটালি-স্পেন যাওয়া, দেশে ফিরব না’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ অক্টোবর ২০২০, ১০:৩০
bosnia bangladesh europe
ছবি- সংগৃহীত

‘অনেক টাকা খরচ করে এখানে এসেছি। আমাদের স্বপ্ন ইটালি, স্পেন যাওয়ার। আমরা কখনও দেশে ফেরত যাবো না,’ এভাবেই প্রতিক্রিয়া জানান বসনিয়ার একটি পরিত্যক্ত কারখানায় দিন যাপন করা বাংলাদেশিরা। খবর ডয়েচে ভেলের।

ইউরোপের সঙ্গে দেশটির সীমান্তবর্তী এই অঞ্চলে এখন কয়েকশ বাংলাদেশি আটকা পড়েছেন। কেমন আছেন তারা তা জানতে চাওয়া হয়েছিল।

ভেলিকা ক্লাদুসা এলাকার একটি জঙ্গলে আশ্রয় নেয়া বাংলাদেশিদের সঙ্গে কথা বলেছেন ডয়েচে ভেলের সাংবাদিক। সেখান থেকে কিছুটা দূরে রয়েছে জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা আইওএম এর একটি আশ্রয় ক্যাম্প। সেখানে থাকার সুযোগ না পেয়ে কাছেই পরিত্যক্ত একটি কারখানা ভবনে আশ্রয় নিয়েছেন শতাধিক বাংলাদেশি।

জঙ্গলের ভেতরে ময়লা-আবর্জনা পরিবেষ্টিত ভবনটিতে গাদাগাদি করে অবস্থান করছেন তারা। ভাঙা ছাদ আর দেয়ালবিহীন স্থাপনাটিতে শীত আর বৃষ্টিতে অবর্ণনীয় কষ্টের অভিজ্ঞতার কথা বর্ণনা করেছেন।

অনেকেই এরই মধ্যে বেশ কয়েকবার চেষ্টা করেছেন সীমান্ত পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের। কিন্তু পুলিশের বাধার মুখে ফেরত আসেন তাদের বেশিরভাগই। সীমান্ত পাড়ি দেওয়ার সময় পুলিশের নির্যাতনের শিকার হয়েছেন বলেও অভিযোগ করেছেন কেউ কেউ।

সরকার সহযোগিতা করলে দেশে ফেরত যাবেন কিনা এমন প্রশ্নের জবাবে তারা জানান, তাদের স্বপ্ন ইটালি, স্পেন যাওয়ার। কোনোভাবেই তারা এ স্বপ্ন ত্যাগ করবেন না।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৮ এপ্রিল)
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৭ এপ্রিল)
X
Fresh