smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

ইসরায়েল-বাহরাইনের কূটনৈতিক সম্পর্কের আনুষ্ঠানিক সূচনা

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৮ অক্টোবর ২০২০, ২০:০০
Official launch, Israeli-Bahraini, diplomatic relations
ইসরায়েল-বাহরাইনের কূটনৈতিক সম্পর্কের আনুষ্ঠানিক সূচনা আজ
বাহরাইনের রাজধানী মানামায় মার্কিন এক প্রতিনিধি দলের উপস্থিতিতে দেশটির সঙ্গে ইসরায়েলের সরকারি কর্মকর্তাদের বৈঠকের মাধ্যমে সম্পর্কের সূচনা হতে যাচ্ছে বলে জানিয়েছেন ইসরায়েলি এক কর্মকর্তা। আজ (রোববার) স্থানীয় সময় সন্ধ্যার দিকে ইসরায়েল ও বাহরাইনের মধ্যে এই কূটনৈতিক সম্পর্কের আনুষ্ঠানিক সূচনা হচ্ছে। খবর আলজাজিরার। 

ইসরায়েলি ওই কর্মকর্তা বলেন, ইসরায়েলের প্রতিনিধি দল ও বাহরাইনের কর্মকর্তারা একটি যৌথ ইশতেহারে স্বাক্ষর করবেন। এই ইশতেহার স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের যাত্রা পুরোদমে শুরু হবে। রোববার সন্ধ্যায় এটি সম্পন্ন হলে উভয় দেশই পরস্পরের ভূখণ্ডে নিজেদের দূতাবাস চালু করতে পারবেন।

১৯৭৯ সালে মিশর ও ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শান্তি চুক্তিতে পৌঁছানোর পর তৃতীয় এবং চতুর্থ দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন একই পথে হাঁটল।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে ইসরায়েল-আমিরাত-বাহরাইনের মধ্যে তথাকথিত আব্রাহাম চুক্তি স্বাক্ষরিত হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেতৃত্বাধীন প্রশাসনের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে এ দুই দেশ।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়