smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

মিয়ানমারের প্রথম সাবমেরিন ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৬ অক্টোবর ২০২০, ১৫:১৬ | আপডেট : ১৬ অক্টোবর ২০২০, ১৫:৪৮
india to deliver submarine ins sindhuvir to myanmar
সংগৃহীত
ভারত প্রতিবেশী মিয়ানমারকে একটি সাবমেরিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গুরুত্বপূর্ণ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতার মাধ্যমে অংশীদারিত্ব মজবুত করার লক্ষ্যেই ভারত নৌবাহিনী বহর থেকে আইএনএস সিন্ধুবীরকে লিজ মারফত মিয়ানমারকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের এই গুরুত্বপূর্ণ রণনৈতিক সিদ্ধান্তর বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

তিনি জানিয়েছেন, সমুদ্রে সহযোগিতা মিয়ানমারের সঙ্গে ভারতের বৈচিত্রময় ও বর্দ্ধিত সম্পর্কের অঙ্গ। এরই প্রেক্ষাপটে ভারত মিয়ানমার নৌবাহিনীকে কিলো শ্রেণীর সাবমেরিন আইএনএস সিদ্ধুবীর সরবরাহ করছে। এই অঞ্চলে সবার নিরাপত্তা ও সম্বৃদ্ধি সংক্রান্ত আমাদের সাগর দৃষ্টিভঙ্গি এবং সেই সঙ্গে আমাদের প্রতিবেশী দেশগুলোর সক্ষমতা ও আত্মনির্ভরতা সংক্রান্ত আমাদের দায়বদ্ধতা অনুসারে এই সিদ্ধান্ত।

আইএনএস সিন্ধুবীর একটি ডিজেল ইলেকট্রিক কিলো ক্লাস সাবমেরিন। মিয়ানমারের নৌবহরে এটিই হবে প্রথম সাবমেরিন। শুধু তাই নয়, দ্বিতীয় কোনও দেশকে ভারতের সাবমেরিন সরবরাহও এই প্রথম। মিয়ানমার সেনাকে সাবমেরিন দেয়ার ঘোষণা সেনাপ্রধান এমএম নরবনে ও পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সাম্প্রতিক সফরের সময় ঘোষণা হয়েছিল।

২০২০ সালের ফেব্রুয়ারিতে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিংহর সফরের সময় আইএনএস সিন্ধুবীর দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এ ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছিল গত ২৫ জুন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়ার জেনারেল অং হিয়ালিংয়ের মস্কোর বৈঠকে।

প্রতিবেশী মিয়ানমারকে ভারতের সামরিক সহায়তা এই প্রথম নয়। ভারত মায়ানমারকে ১০৫ এমএস লাইট আর্টিলারি গান, রকেট লঞ্চার, রাইফেল, বেলি ব্রিজ সমেত অন্যান্য সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে। টর্পোডো সরবরাহ নিয়েও দুই দেশের চুক্তি হয়েছে।

মিয়ানমার সেনা দীর্ঘ সময় ধরে সামরিক সরঞ্জাম সরবরাহের ক্ষেত্রে চিনের ওপর নির্ভরশীল ছিল। কিন্তু গত এক দশক ধরে মিয়ানমার তাদের চীন নির্ভরতা কমিয়ে বিকল্পের সুযোগ বাড়িয়েছে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়