• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুদ্ধের জন্য সেনাকে প্রস্তুত থাকতে নির্দেশ দিলেন জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২০, ১৮:৪৫
Prepare for war Chinese President Xi Jinping tells troops
সংগৃহীত

লাদাখে সীমান্ত সংঘাতের মধ্যেই দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার গুয়াংডং প্রদেশের একটি সামরিক ঘাঁটি পরিদর্শনে গিয়ে এ কথা বলেন জিনপিং।

চীনের সরকারি গণমাধ্যম শিনহুয়া জানিয়েছে, গুয়াংডং প্রদেশের চাওঝাও শহরে চীনের গণমুক্তি ফৌজের নৌবাহিনীর যে ঘাঁটি রয়েছে সেখানে যান জিনপিং। কোরের সদস্যদের ‘চূড়ান্ত সতর্ক’ থাকার নির্দেশ দিয়েছেন তিনি। বাহিনীর উদ্দেশে তার বার্তা, আপনাদের মন যুদ্ধের জন্য প্রস্তুত করে রাখুন।

বাহিনীর প্রতি জিনপিংয়ের এই বার্তা মুহূর্তেই সাড়া ফেলে দিয়েছে আন্তর্জাতিক মহলে। আসলে তিনি যে ঘুরিয়ে হুঁশিয়ারি দিচ্ছেন সে কথাও স্পষ্ট। কিন্তু চীনের নিশানায় কোন দেশ? সম্প্রতি তাইওয়ান প্রণালী (চীন এবং তাইওয়ানের মাঝে প্রণালী)-তে মার্কিন যুদ্ধ জাহাজের উপস্থিতি দেখা গেছে।

যুক্তরাষ্ট্র বলছে এটা ‘রুটিন’ সফর। কিন্তু ওয়াশিংটনের এই পদক্ষেপের পেছনে ভিন্ন উদ্দেশ্য দেখছে বেইজিং। আর তা নিয়েই দুই দেশের মধ্যে কূটনৈতিক পারদ নতুন করে চড়ছে বলে মনে করছে আন্তর্জাতিক মহলের একটা বড় অংশ। তাদের ধারণা, সে কারণেই মেরিন কোরের সদস্যদের যুদ্ধের জন্য ‘প্রস্তুত’ থাকার বার্তা দিয়েছেন জিনপিং।