• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

করোনা রুখতে ফ্রান্সে নাইট কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২০, ১২:২৩
France to impose night-time curfew to battle Coronavirus second wave
সংগৃহীত

ফ্রান্সে শুরু হয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এই ঢেউ সামলাতে রাতে কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক ঘোষণায় বলেন, করোনা মোকাবিলার জন্য সবাই রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়িতে থাকতে হবে।

এই নিষেধাজ্ঞা রাজধানী প্যারিসসহ আরও আটটি বড় শহরে জারি থাকবে। বুধবার বিবিসি এ খবর প্রকাশ করেছে।

এক টেলিভিশন সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, শনিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়ে পরবর্তী চার সপ্তাহ এই কারফিউ বহাল থাকবে। দেশটিতে বুধবার নতুন করে ২২ হাজার ৯৫১ জন করোনা রোগী শনাক্ত হয়। এরপরই এমন সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন ম্যাক্রোঁ।

তিনি বলেন, বসন্তকালের করোনা সংক্রমণ আগের চেয়ে আলাদা। এটা দেশের সব জায়গায় ছড়িয়ে পড়েছে। সে কারণে রাতের কারফিউ রাজধানী প্যারিস ছাড়াও মার্সেই, লিও, লিলি, আইস-এন-প্রোভেনস, রুউন, টুলাউস, গ্রেনোবল এবং মন্টপিলিয়ার শহরের জন্য প্রযোজ্য হবে।

আসলে পুরো ইউরোপ জুড়েই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এমতাবস্থায় দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে বিধিনিষেধ দিচ্ছে ইউরোপের বিভিন্ন দেশ। ফ্রান্সের আগে নেদারল্যান্ডসও কিছু বিধিনিষেধ আরোপ করেছে। দেশটিতে বার ও রেস্টুরেন্ট গ্রিনিচ মান সময় রাত ৮টা থেকে বন্ধ করা হচ্ছে।

এছাড়া স্পেনের কাতালোনিয়া জানিয়েছে, সেখানে বৃহস্পতিবার থেকে বার ও রেস্টুরেন্ট ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। চেক রিপাবলিকেও প্রতি লাখে ৫৮১ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। যা গত দুই সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল অনুষ্ঠিত
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh