লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল মানি না: চীন

প্রকাশ | ১৪ অক্টোবর ২০২০, ১৫:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

চীন জানিয়েছে, লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে মানে না তারা। দেশটির বলছে, বেআইনিভাবে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করেছে ভারত। আর তাই তাকে মান্যতা দিতে চায় না চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, সীমান্ত এলাকায় সামরিক বাহিনীর সুবিধার জন্য ভারত যে অবকাঠামো উন্নয়ন করছে তার ঘোর বিরোধিতা করছি আমরা। তার অভিযোগ, বেআইনিভাবে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে ভারত। চীন এটা মানে না। অরুণাচল প্রদেশকেও ভারতের অংশ হিসেবে মান্যতা দেয়া হয় না।

সোমবার সীমান্ত এলাকায় মোট ৪৪টি সেতুর উদ্বোধন করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এর মধ্যে আটটি লাদাখ ও আটটি অরুণাচল সীমান্তে। এ প্রসঙ্গে বলতে গিয়ে লিজিয়ান বলেন, সীমান্ত এলাকায় ভারতের সামরিক সজ্জা বৃদ্ধিই দুই দেশের মধ্যে উত্তেজনার মূল কারণ। একইসঙ্গে উত্তেজনা আরও বাড়াতে পারে এমন কোনও কাজ ভারতের করা উচিত নয় বলেও জানিয়েছেন তিনি। এর আগেও একই ধরনের মন্তব্য করেছিল চীন।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা ও ৩৫এ ধারার অবলুপ্তি ঘটায় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সিদ্ধান্তের ফলে জম্মু একটি এবং কাশ্মীর ও লাদাখ মিলে আরেকটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করে। এর আগে কাশ্মীর ও লাদাখ মিলে একটি রাজ্য ছিল। তবে বিশেষ মর্যাদা অনুযায়ী, তার নিজস্ব পতাকা-সহ একাধিক সুয়োগ-সুবিধা ছিল।