• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের উপর নির্যাতনের প্রমাণ পেয়েছে অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২০, ১৭:২৭
Amnesty urge to take action against myanmar over civilian abuses
ফাইল ছবি

রোহিঙ্গাদের উপর নির্যাতনের বিরুদ্ধে এবার জাতিসংঘের দ্বারস্থ হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মিয়ানমারের আরাকান প্রদেশে সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা করার জন্য যে সেখানকার সেনাবাহিনী দায়ী তার অনেক প্রমাণ খুঁজে পেয়েছে সংস্থাটি।

সোমবার ওই সব প্রমাণের ছবি ও ভিডিসহ একটি রিপোর্ট প্রকাশ করে আন্তর্জাতিক এই মানবাধিকার সংগঠন। তারপরই জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়ার আবেদন করেছে তারা।

এ প্রসঙ্গে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ডেপুটি রিজিওনাল ডিরেক্টর ফর ক্যাম্পেনিংস মিং ইউ হা বলেন, বর্তমানে আরাকান বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর সংঘর্ষের কোনও লক্ষণ চোখে পড়ছে না। তা সত্ত্বেও প্রচুর সাধারণ মানুষের মৃত্যু হচ্ছে।

তিনি বলেন, আমার মনে হয় বেসামারিক লোকজনই এই হত্যাকাণ্ড চালাচ্ছে। এর থেকে প্রমাণ হচ্ছে মিয়ানমারের সরকার আরাকনের মানুষদের কতটা অবহেলার চোখে দেখছে। এর ফলে সেখানে সহিংসতার ঘটনা বেড়েই চলেছে।

অ্যামনেস্টির প্রতিবেদনে সম্প্রতি ঘটে যাওয়া দুটি ঘটনার উল্লেখ করা হয়েছে। তার মধ্যে গত ১৮ সেপ্টেম্বর ৪৪ বছরের এক চীনা নারী মিয়ানমারের সেনাঘাঁটির কাছে বাঁশ সংগ্রহ করতে গিয়ে ল্যান্ডমাইনে বিস্ফোরণে প্রাণ হারান।

এর আগে ৮ সেপ্টেম্বর রাখাইন প্রদেশের মাইবোন এলাকায় এক নারী ও তার মেয়েকে গুলি করে হত্যা করে মিয়ানমারের সেনাসদস্য। নিহত নারীর স্বামী অভিযোগ করেছেন যে, হঠাৎ তার স্ত্রী ও মেয়ের উপর গুলি চালাতে শুরু করে সেনাসদস্যরা। ওই এলাকায় কোনও আরাকান বিদ্রোহী না থাকা সত্ত্বেও কাছের সেনাঘাঁটি থেকে আক্রমণ করা হচ্ছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেকনাফ সীমান্তে ফের মর্টারশেলের বিকট শব্দ, আতঙ্কে স্থানীয়রা
গৃহবধূকে নির্যাতনের পর হত্যা, স্বামীসহ শ্বশুর বাড়ির লোকজন পলাতক
কুষ্টিয়ায় আ.লীগ নেতাকে নির্যাতন, জেলা সভাপতির বহিষ্কার দাবি
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh