smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

বাংলাদেশিদের জন্য খুললো ইতালির সিজনাল জব ভিসা

  আসলামুজ্জামান, ইতালি, আরটিভি নিউজ

|  ১২ অক্টোবর ২০২০, ২১:৫৯ | আপডেট : ১৩ অক্টোবর ২০২০, ১০:৪৪
বাংলাদেশিদের জন্য খুললো ইতালির সিজনাল জব ভিসা
ফাইল ছবি
দীর্ঘ আট বছর পর বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির সিজনাল জব ভিসা। করোনাভাইরাস মহামারির মধ্যেই নতুন করে অভিবাসন ঘোষণা (ইমিগ্রেশন ডিক্লেয়ার) দিয়েছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

আজ সোমবার (১২ অক্টোবর) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে। ইতালিতে আগামীকাল (১৩ অক্টোবর) থেকে (৩১ ডিসেম্বর) পর্যন্ত আবেদন করা যাবে।

জানা গেছে, ইতালি সরকার এই বছর ৩০ হাজার ৮৫০ জন বিদেশী শ্রমিক আনার অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এর মধ্যে ১২ হাজার ৮৫০ জন পার্মানেন্ট থাকার জন্য আর ১৮ হাজার সিজনাল ভিসায় আনা হবে।

গত ৮ বছর পর এই প্রথম এই লিস্টে বাংলাদেশও রয়েছে। আরও আছে আল বানিয়া, আলজেরিয়া, ভারত, বসনিয়া, ফিলিপাইন, মিসর, কোরিয়া, ইথুপিয়া, গাম্বিয়া, ঘানা, জাপান, মালি, মলদাভিয়া, মরক্কো, কসবো, পাকিস্তান, মাসেদনিয়া, সেনেগাল, সারভিয়া, শ্রীলঙ্কা, সুদান, তুনিসিয়া ও ইউক্রেন।

এর আগে দীর্ঘদিন ধরে বাংলাদেশিদের জন্য বন্ধ ছিল এই সিজনাল জব ভিসা। সোমবার ইতালি সরকারের নোটিশে বলা হয়, ৯ মাসের সিজনাল ছাড়াও দুই বছরের কাজের কন্ট্রাক্ট ক্যাটাগরিতেও বাংলাদেশ থেকে শ্রমিকরা আসতে পারবেন ইতালিতে। তবে সিজনাল কাজের ক্ষেত্রে নির্ধারিত সময়ে ফেরত না গেলে আবার কালো তালিকাভুক্ত হবে বাংলাদেশ।

উল্লেখ্য, ইতালিতে সিজনাল জব ভিসার নিয়ম হলো একজন শ্রমিক কৃষি, হোটেল ও পর্যটন খাতে ছয় মাস ইতালিতে বৈধভাবে কাজ করতে পারবে। এরপর আইন অনুসারে ওই শ্রমিককে নিজ দেশে চলে আসতে হবে। এই নিয়ম পালন করে কোনও শ্রমিক আসা যাওয়ার মধ্যে থাকলে তিনবার পর পূর্ণাঙ্গ বৈধ হওয়ার সুযোগ পায়।

এ/এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়